Sunday, April 21, 2024
দেশ

জাকির নায়েককে ভারতে প্রত্যর্পণে মালয়েশিয়াকে অনুরোধ জানাবে ভারত

নয়াদিল্লি: বিতর্কিত ধর্মীয় নেতা ও ইসলাম ধর্ম প্রচারক জাকির নায়েককে ভারতের কাছে প্রত্যর্পণের জন্য শিগগিরই সরকারিভাবে মালয়েশিয়াকে অনুরোধ জানানো হবে। শুক্রবার কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার এ কথা জানান।

রবিশ কুমার জানান, ‘আমাদের দেশের অভ্যন্তরীণ আইনি প্রক্রিয়া শেষের পথে। আইনি প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে শিগগিরই সরকারিভাবে মালয়েশিয়া সরকারকে অনুরোধ জানানো হবে। আগামী দুই সপ্তাহের মধ্যেই ভারতের পক্ষে মালয়েশিয়া সরকারকে অনুরোধ করার বিষয়টি স্পষ্ট হয়ে যাবে বলেও জানান তিনি।

২৬ অক্টোবর ১৫১ জন সাক্ষীর জবানবন্দির ভিত্তিতে এবং ইন্ডিয়ান পেনাল কোড ও আনল’ফুল অ্যাকটিভিটিজ (প্রিভেনশন) অ্যাক্টের বিভিন্ন ধারায় জাকির নায়েক এবং তার মালিকানাধীন নিষিদ্ধ ঘোষিত প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এবং হারমোনি মিডিয়া প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

জঙ্গি কার্যকলাপ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত এবং তাদের অর্থ দেওয়া ও অর্থ পাচারের অভিযোগে গত বছরের ১৮ নভেম্বর জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। আনলফুল অ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) অ্যাক্ট এর আওতায় জাকিরের এনজিওকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এর পরেই জাকির নায়েক বিদেশে চলে যান।

মালয়েশিয়ায় স্থায়ীভাবে বাস করার অনুমতি পেয়েছেন জাকির নায়েক। গত মাসে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার পুত্রা মসজিদ থেকে তিনি একজন দেহরক্ষীকে সাথে নিয়ে জনসম্মুখে বেরিয়ে এসেছিলেন। এছাড়া সম্প্রতি তাকে দেশটির প্রশাসনিক রাজধানীর বিভিন্ন মসজিদ, হাসপাতাল ও রেস্তোরাঁতে দেখা গেছে। দেশটির উপপ্রধানমন্ত্রী সংসদে জাকির নায়েককে বসবাসের অনুমতি দেওয়ার কথা জানিয়েছেন। এছাড়া দেশটির প্রধানমন্ত্রী জাকির নায়েকের সঙ্গে বৈঠকের ছবি ফেসবুকে শেয়ার করেছেন।

এই পরিস্থিতিতে ভারতের অনুরোধ মেনে মালয়েশিয়া সরকার জাকির নায়েককে ভারতের হাতে প্রত্যর্পণ করবে কি না, সেটা নিয়ে যথেষ্ট সংশয়ে রয়েছে নয়াদিল্লি। ফলে ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সমস্ত দিক খতিয়ে দেখে জাকির নায়েকের প্রত্যর্পণের বিষয়ে পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানা গেছে।