Thursday, June 13, 2024
বলিউড

বিদ্যা বালানের নামে একটি ফায়ারিং রেজিমেন্টের নাম রাখল ভারতীয় সেনা

শ্রীনগর: তিনি এমন একজন অভিনেত্রী যিনি তাঁর সুদক্ষ অভিনয়ে দর্শকের মন কেড়ে নেন। স্ক্রিনে তার উপস্থিতি যতটা মনকাড়া, ততটাই নজরকাড়া। বলছি বিদ্যা বালানের কথা। এবার প্রথম বলিউড অভিনেত্রী হিসেবে এক অনন্য সম্মান পেলেন তিনি। বিদ্যার অভিনয়ে মুগ্ধ হয়ে একটি ফায়ারিং রেজিমেন্টের নাম ‘বিদ্যা বালান ফায়ারিং রেঞ্জ’ ভারতীয় সেনা। কাশ্মীরের গুলমার্গের ওই ফায়ারিং রেঞ্জটি এবার থেকে পরিচিত হবে ৪২ বছর বয়সী বিদ্যা বালানের নামে।

ভারতীয় সিনেমায় বিদ্যা বালানের অবদানের স্বীকৃতি হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় সেনার তরফে বলে খবর। চলতি বছরের ফেব্রুয়াতি, অভিনেত্রী এবং তার স্বামী তথা প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর ভারতীয় সেনাবাহিনী আয়োজিত গুলমার্গ শীত উৎসবে সামিল হয়েছিলেন।

ওই অনুষ্ঠানে সিদ্ধার্থ পরবর্তী ছবির শ্যুটিং কাশ্মীরে করার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি বলেছিলেন, আমি ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির পক্ষ থেকে বলছি, আমরা অবশ্যই কাশ্মীরে শ্যুটিং করার জন্য আসব। সিদ্ধার্থের কথায়, কাশ্মীর কত সুন্দর তা ভাষায় প্রকাশ করার প্রয়োজন নেই। প্রায়ই এখানে আসার এবং ফিল্ম ক্রুদের আনার চেষ্টা করব। ১৯৫০ থেকে ৬০ দশকে কাশ্মীরকে যেভাবে পর্দায় তুলে ধরা হত সেভাবেই চেষ্টা করব আমরা।

বিদ্যা বালানের সম্প্রতি মুক্তি পাওয়া ‘শেরনি’ ছবিটি দারুণ হিট হয়েছে। ‘ডার্টি পিকচার’, ‘কাহানি’, ‘শকুন্তলা দেবি’, ‘মিশন মঙ্গল’, ‘বেগমজান’ সহ একাধিক সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। তার ঝুলিতে জাতীয় পুরস্কার-সহ একাধিক সম্মান রয়েছে। এবার অভিনেত্রীর মুকুটে জুড়ল আরো একটি পালক।