Monday, July 22, 2024
রাজ্য​

মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন শান্তনু ঠাকুর

কলকাতা: সব ঠিক থাকলে বুধবারই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হতে চলেছে। যা নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোটের আগে এই রদবদল ঘটিয়ে বড় চমক দিতে চাইছে নরেন্দ্র মোদী সরকার বলে খবর। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, বুধবার সন্ধ্যায় এই রদবদল হতে চলেছে। মন্ত্রিসভা সম্প্রসারণে প্রায় ২০ জন নতুন মন্ত্রী অন্তর্ভুক্ত হতে পারে বলে খবর।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, মন্ত্রিসভার সম্প্রসারণের পর আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য রাজ্যগুলিতে বিশেষ মনোযোগ দেওয়া হবে। পশ্চিমবঙ্গ থেকে বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর দিল্লি যাচ্ছেন। এছাড়া নিশীথ প্রামাণিকের মন্ত্রিসভায় ঢোকার সম্ভাবনা প্রবল বলে খবর। লকেট চট্টোপাধ্যায়ের নামও আলোচনায় রয়েছে।

উল্লেখ্য, গত লোকসভা ও বিধানসভা ভোটে উত্তরবঙ্গে ভালো ফল করেছে বিজেপি। তার স্বীকৃতি হিসেবে কোচবিহারের সাংসদ নিশীথ মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন। অন্যদিকে, নয়া নাগরিকত্ব আইন এখনও চালু হয়নি বলে মতুয়া সম্প্রদায়ের মধ্যে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ সামনে এসেছে। যা নিয়ে অস্বস্তিতে রয়েছে গেরুয়া শিবির। সেই সমস্যা নিরসনে শান্তনু ঠাকুরকে মোদী মন্ত্রিসভায় জা জায়গা দেওয়া হতে পারে বলে খবর।

মোদী সরকারের দ্বিতীয় মন্ত্রিসভা মোট ৫৭ জন মন্ত্রী নিয়ে গঠিত হয়েছিল। প্রধানমন্ত্রী ছাড়া এই মন্ত্রিসভায় ২১ জন পূর্ণমন্ত্রী, ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ও ২৩ জন প্রতিমন্ত্রী রয়েছেন। নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় মন্ত্রিসভা ও মন্ত্রী পরিষদে মোট ৮১ জন সদস্য থাকতে পারেন। সুতরাং নতুন করে আরও ২৮ জন নতুন মন্ত্রী যোগ হতে পারবেন।