Friday, June 14, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে চীনা প্রকল্পে কর্মরত শ্রমিকদের উপর গ্রেনেড হামলা, আহত ২৬

কোয়েত্তা, ২০ অক্টোবর : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের গাদার বন্দর এলাকায় চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ প্রকল্পের অস্থায়ী শ্রমিক হোস্টেলে গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়েছেন ২৬ জন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিম দিকে শক্তি ও যাতায়াত বিষয়ক একটি প্রকল্পের কাজ চলছে। পাকিস্তান সীমান্তে আরব সাগরে গভীরতম বন্দর স্থাপনের জন্য এই প্রকল্পটি চালু রয়েছে। সেই প্রকল্পে বিনিয়োগের একাংশে রয়েছে চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ প্রকল্প।

পুলিশ কর্মকর্তা ইমাম বকশ জানান, ঘটনাটি ঘটে রাতের দিকে। কাজ শেষে শ্রমিকরা হোস্টেলে রাতের খাবার খাচ্ছিল। ঐ সময়ই হোস্টেলকে লক্ষ্য করে মোটরসাইকেলে করে আসা হামলাকারীরা গ্রেনেড ছুড়ে মারে।

এখনও পর্যন্ত হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে, বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদীরা এই হামলা করে থাকতে পারে। খনিজ সম্পদে সমৃদ্ধ বেলুচিস্তানে বহুদিন ধরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলে আসছে। বিদ্রোহীদের দাবি পাকিস্তানের কেন্দ্রীয় সরকার বেলুচিস্তানের জনগণকে তাদের ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করছে।

হামলার ঘটনায় স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, জঙ্গিরা চিন-পাকিস্তান ইকোনমিক করিডরে (CPEC) চলা বিভিন্ন নির্মাণে বাধা দেওয়ার চেষ্টা করছে। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ৫০ জন পাকিস্তানি শ্রমিকের মৃত্যু হয়েছে। পাকিস্তানের তরফে চিনকে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয় বলে জানান।