Tuesday, April 23, 2024
দেশ

আগ্রায় সহস্রাধিক স্কুলে টয়লেট নেই

আগ্রা: স্কুলে এসেছেন। সঙ্গে করে দুপুরের খাবারও এনেছেন। কিন্তু খেতে পারছেন না। এমনকি জল পর্যন্ত না। এমন অদ্ভুত ঘটনা ঘটছে আগ্রার কমপক্ষে এক হাজার তিনশ’ স্কুলে। এসব স্কুলে হয় টয়লেট নেই বা নেই খাবার জলের ব্যবস্থা।

উত্তর প্রদেশের আগ্রায় মেয়ে শিক্ষার্থীরা এমন ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছে। অবস্থা এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে জল না পান করেই স্কুলে সারাদিন কাটিয়ে দিচ্ছেন তারা।

সেখানকার শিক্ষকরা জানিয়েছেন, আগ্রা সার্কেলে পাঁচশ’ স্কুলে কোনো টয়লেট নেই। আর আরো আটশ’ স্কুলে খাবার জলর সুব্যবস্থা নেই। তারা বলছেন, মেয়েরা স্কুলে জল পান করা বা খাবার খাওয়া থেকে বিরত থাকে। তবে ছেলেরাও এ ধরনের পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। কিন্তু তাদের একটা ‘অপশন’ রয়েছে।

জুগনু আগ্রার একটি স্কুলে চতুর্থ শ্রেণির ছাত্র। সে বলছে, আমরা টয়লেট সারার প্রয়োজনে সাধারণত যমুনা নদীর তীরে যাই। কিন্তু বর্ষার সময় আমরা সেখানে যেতে ভয় পাই। এমনকি ওইসময় আমরা স্কুলে আসতেই চাই না।

এ ধরনের সমস্যার ব্যাপারে ওয়াকিবহাল স্কুলটির কর্তৃপক্ষ কিন্তু তারা অসহায়। স্কুলটির ইনচার্জ রাজবীর সিং বলেন, আমরাও এ ধরনের সমস্যায় ভুগছি। এখানকার নারীকর্মীরা স্কুলের বাচ্চাদের বাসায় গিয়ে টয়লেট সারেন। আমাদের এখানকার শিক্ষা অফিসারকে এ বিষয়ে মৌখিকভাবে এমনকি লিখিতভাবেও অভিযোগ জানিয়ে কোনো প্রতিকার পাইনি।