Tuesday, June 18, 2024
দেশ

ফৈজাবাদ রেল স্টেশনের নাম বদলে ‘অযোধ্যা ক্যান্টনমেন্ট’ করে দিল যোগী সরকার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বছর ঘুরলেই উত্তরপ্রদেশে বিধানসভা ভোট। তার আগে যোগী রাজ্যে নাম বদলের খেলা অব্যাহত। এলাহাবাদ, মুঘলসরাইয়ের পরে এবার ফৈজাবাদ রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে দিল উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh government)। নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন (Ayodhya Cantonment Railway Station) করার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের  কার্যালয় শনিবার টুইটে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। প্রসঙ্গত বলে রাখি, বছর দুয়েক আগে বিশ্ব হিন্দু পরিষদ এই নাম বদলের প্রস্তাব রেখেছিল।

এদিকে, বিরোধীরা যোগী আদিত্যনাথ সরকারের নাম পরিবর্তনের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তবে স্বয়ং যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) দাবি, জনগণের ইচ্ছে মেনেই এই সিদ্ধান্ত। পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতেই এই সিদ্ধান্ত। প্রয়োজন অনুযায়ী তাঁর সরকার আরও পদক্ষেপ নেবে।

রামায়ণেও উল্লেখ রয়েছে ফৈজাবাদের? রামায়ণে অযোধ্যা, ফৈজাবাদ, বিথুর, জৈনপুর, বারাণসী, প্রতাপগড় ও বাস্তি-সহ একাধিক স্থানের উল্লেখ রয়েছে। সংস্কৃতির পীঠস্থান বলে পরিচিত এই এলাকাগুলি পর্যটক ও হিন্দু ধর্মের প্রধান তীর্থক্ষেত্র বলে পরিচিত।

উল্লেখ্য, ২০১৮ সালে ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করে দিয়েছিল যোগী সরকার। এবার ফৈজাবাদ স্টেশনের নামও বদল করা হচ্ছে। উত্তরপ্রদেশ সরকারের তরফে বলা হয়েছে, শীঘ্রই নামবদলের বিষয়ে নোটিশ জারি করা হবে।

তবে শুধু ফৈজাবাদ নয়, উত্তরপ্রদেশের একাধিক শহরের নাম বদলের দাবি উঠেছে। আজমগড়ের নাম বদলে আর্যমগড়, হায়দারাবাদের নাম ভাগ্যনগর, আলিগড়ের নাম বদলে হরিগড়, আগ্রার নাম বদলে আগ্রাবন রাখার দাবি উঠেছে।

Faizabad Railway Station Now Ayodhya Cantonment

Also Read: