Monday, May 27, 2024
আন্তর্জাতিক

মার্ক জাকারবার্গের বোনকে বিমানে যৌন হেনস্তা

যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা আলাস্কা এয়ার গ্রুপ ইনকর্পোরেশনসের একটি বিমানের মধ্যে যৌন হেনস্থার শিকার হয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের বোন র‌্যান্ডি। বুধবার যৌন হয়রানির কথা সবিস্তারে জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন রান্ডি জাকারবার্গ। আমেরিকার লস অ্যাঞ্জেলস থেকে মেক্সিকোর মাজাটলানে যাওয়ার সময় এ ঘটনা শিকার হন বলে জানিয়েছেন তিনি।

রান্ডি জাকারবার্গ

র‌্যান্ডি ওই পোস্টে বিমান কর্মীদের অসহযোগিতার অভিযোগও এনেছেন। র‌্যান্ডি নিজেও ফেসবুকের একজন প্রাক্তন একজিকিউটিভ। তার পোস্ট ঘিরে চাঞ্চল্য ছড়ানোর পর বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন বিমান কর্তৃপক্ষ। ঘটনার বিস্তারিত জানতে ওই মার্কিন এয়ারলাইনস তদন্ত শুরু করেছে।

র‌্যান্ডি জানিয়েছেন, তিনি লস অ্যাঞ্জেলস থেকে মাজাতলান যাচ্ছিলেন। বিমানের প্রথম শ্রেণিতে ঠিক তার পাশেই বসেছিলেন অভিযুক্ত। বিমান ছাড়ার কিছু পরই তাকে লক্ষ্য করে অশালীন মন্তব্য করতে শুরু করেন ওই ব্যক্তি। তাকে স্পর্শ করার জন্য, এমনকী চোখ বুজে তাকে নিয়ে যৌন কল্পনা করার জন্য র‌্যান্ডিকে বারবার উত্যক্ত করতে থাকেন।

র‌্যান্ডির দাবি, প্রথম দিকে এসব একদমই আমলে নেননি তিনি। কিন্তু ওই ব্যক্তি বাড়াবাড়ি শুরু করলে তিনি বিমানসেবিকাকে বিষয়টি জানান। র‌্যান্ডির অভিযোগ, ওই ব্যক্তি তার আশেপাশে বসে থাকা অন্য নারীসহ যাত্রীদের প্রতিও অশালীন মন্তব্য করছিলেন।

এটা নিয়ে বিমান কর্মীদের কাছে অভিযোগ করেন রান্ডি জাকারবার্গ। কিন্তু বিষয়টা হালকাভাবে নিয়ে তাঁকে অন্য সিটে উঠে যাওয়ার পরামর্শ দেন তারা। তাই করছিলেন রান্ডি জুাকারবার্গ। কিন্তু তখনই তাঁর মনে হয়, তিনি কেন সরবেন? তিনিই তো নিগ্রহের শিকার।

যৌণ নিগ্রহের শিকার হওয়ার পর বিমানসেবিকার আচরণে ভীষণই হতবাক হয়ে পড়েন তিনি। বাড়ি ফিরে সামাজিক যোগাযোগমাধ্যমে পুরোটা জানান। এই পোস্টের পরই নড়েচড়ে বসেন বিমান কর্তৃপক্ষ। দ্রুত তদন্তও শুরু করে রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত ওই ব্যক্তির পরবর্তী ফ্লাইট বাতিল করে দিয়েছে।