Thursday, April 25, 2024
FEATUREDদেশ

লোকসভার পর এবার রাজ্যসভাতেও পাস হয়ে গেল নির্বাচনী সংশোধনী বিল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: লোকসভার পর এবার রাজ্যসভাতেও পাস হয়ে গেল নির্বাচনী আইন (সংশোধনী) বিল, ২০২১। যার ফলে আধারের সাথে ভোটার কার্ডের লিঙ্ক করা যাবে। কংগ্রেস সহ বিরোধীদের প্রতিবাদের মধ্যে সোমবার বিলটি লোকসভায় পাস হয়। মঙ্গলবার এটি রাজ্যসভায় পাস হল।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু (Law Minister Kiren Rijiju) নির্বাচনী আইন (সংশোধনী) বিল ২০২১ বিলটি লোকসভায় পেশ করেন। সংক্ষিপ্ত আলোচনার পরে একটি ধ্বনি ভোটের মাধ্যমে পাস হয়। বিরোধীরা তীব্র আপত্তি জানানো সত্ত্বেও সংখ্যাগরিষ্ঠতার জোরে বিলটি পাস হয়ে যায়।

বিলটি পাস হওয়ার পরে রিজিজু বলেন, নির্বাচনী আইন (সংশোধনী) বিলটি ভোটার তালিকাকে আধার কার্ডের সাথে সংযুক্ত করার অনুমতি দেবে। এটি ঐচ্ছিক, বাধ্যতামূলক নয়। তবে এটি ভুয়ো ভোটারদের বের করতে সাহায্য করবে।  নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছ্বতা আসবে।

যদিও বিরোধীদের দাবি, সেই সংশোধনীর মাধ্যমে নাগরিকদের মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা হবে। পাল্টা কেন্দ্রীয় আইনমন্ত্রী বিরোধীরা এই অভিযোগকে পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। তিনি এই বিলের সুবিধা সম্পর্কে বিরোধীদেরকে বোঝান। এর পরেই বিলটি রাজ্যসভায় পাস হয়।