Saturday, April 13, 2024
আন্তর্জাতিক

রিপড জিন্স পরা নারীদের ধর্ষণ করা জাতীয় কর্তব্য: মিশরীয় রাজনীতিবিদ

কায়রো: যে মেয়েরা রিপড তথা ছেঁড়াফাটা জিন্স জিনস, খোলামেলা পোশাক পরেন, তাঁদেরকে যৌন হয়রানি এমনকি ধর্ষণ করাটা জাতীয় কর্তব্যের মধ্যে পড়ে বলে মন্তব্য করেছেন মিশরের প্রভাবশালী রাজনীতিবিদ নাবিহ আল ওয়াহস। এক টেলিভিশন আলোচনায় সকলের সামনে বড় গলায় এ কথা বলেছেন তিনি।

নাবিহ আল-ওয়াহস নামক ওই রাজনীতিবিদ পতিতাবৃত্তির ওপর খসড়া আইন প্রণয়নের বিষয়ে আয়োজিত এক টেলিভিশন অনুষ্ঠানে এই বিরূপ মন্তব্য করেন।

টেলিভিশনের ওই অনুষ্ঠানে রাজনীতিবিদ আল ওয়াহস জানতে চান, ‘যখন রাস্তায় কোনো নারীকে তার পেছনের অর্ধেকটা বের করে রেখে হাঁটতে দেখেন, তখন কি আপনার ভালো লাগে?’

এর পরই তিনি জানান, তাঁর মতে কোনো মেয়েকে ওই ভাবে হেঁটে যেতে দেখলে তাঁকে ধর্ষণ করা জাতীয় কর্তব্য। যৌন অত্যাচার করা একজন ‘দেশপ্রেমিকের’ কর্তব্য।

তিনি বলেন, ছেঁড়া-ফাটা পোশাক পরে নারীরা তাদের হয়রানি করার জন্য পুরুষকে আহ্বান করে। নারীদের প্রথমে নিজেদের সম্মান করতে শিখতে হবে, তার পরেই অন্যরা তাদের সম্মান করবে বলেও মন্তব্য করেন তিনি।

নাবিহ আল ওয়াহস

তার এ ধরনের বিতর্কিত মন্তব্যে নিন্দার ঝড় বইছে মিসরজুড়ে। ওই টেলিভিশন চ্যানেলের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে দেশটির জাতীয় নারী পরিষদ।

এ ধরনের মন্তব্যে নারীদের ওপর সহিংসতার পরিমাণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। আল ওয়াশহকে তিরস্কার জানিয়ে মামলা করার হুমকি দিয়েছে মিসরের জাতীয় নারী পরিষদ।

এদিকে ন্যাশনাল কমিশন ফর উইমেন বলেছে, তারা ওই চ্যানেলের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করার কথা ভাবছে। মহিলাদের প্রতি হিংসা ছড়ানোর কথা যারা বলেন, তাদের আমন্ত্রণ না করার জন্যও সংবাদমাধ্যমগুলিকে অনুরোধ করেছে তারা।

সূত্র: ডেইলিমেইল