Monday, May 20, 2024
রাজ্য​

সিবিআইয়ের পর ইডি! রোজভ্যালি মামলায় কলকাতা পুলিশের ২ ডিসিকে তলব ইডির

কলকাতা: সারদা মামলায় কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করতে এসেছিল সিবিআই। যার জেরে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব চরমে উঠেছে। এবার চিটফান্ড – রোজভ্যালি মামলায় কলকাতা পুলিশের দুই আইপিএস অফিসার ডিসি এসটিএফ মুরলীধর শর্মা ও ডিসি এসইডি কল্যাণ মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে নোটিশ পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

তাঁরা যাতে তদন্তে সহযোগিতা করেন সেজন্য রাজ্য সরকারের কাছে আবেদনও জানানো হয়েছে। এই দুই শীর্ষ স্থানীয় আইপিএসকে তলব সংক্রান্ত চিঠি ইতিমধ্যেই রাজ্যের স্বরাষ্ট্র সচিবের কাছেও পৌঁছে দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সিজিও কমপ্লেক্সে ইডি-র দফতরে তথ্য পৌঁছে দিতে হবে তাঁদের। না পাঠালে তাঁদের ফের তলব করা হতে পারে বলেও জানিয়েছে ইডি।

ইডির চিঠি প্রসঙ্গে কল্যাণবাবু কোনও মন্তব্য করতে চাননি। অন্যদিকে, মুরলীধর জানিয়েছেন, স্বরাষ্ট্র সচিব মারফৎ আমার কাছে কম্পিউটারের হার্ড ডিস্ক ও অন্যান্য নথি সম্পর্কে তথ্য জানতে চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় সিবিআই-রাজ্য পুলিশ সংঘাত চরমে ওঠে। সেই ঘটনাকে কেন্দ্র করে শুধু রাজ্য রাজনীতি নয়, সরগরম হয় জাতীয় রাজনীতি। মঙ্গলবার রাজীব কুমার মামলায় সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয় যে তাঁকে আপাতত গ্রেফতার করা যাবে না। একইসঙ্গে কলকাতার পুলিশ কমিশনারকে তদন্তে সহযোগিতার জন্য নিরপেক্ষ স্থান শিলংয়ে সিবিআই অফিসারদের সামনে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।