Sunday, July 21, 2024
দেশ

মোদীর অনুপ্রেরণায় ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র তৈরি করল ‘MODI’ বাইক

নয়াদিল্লি: দেশকে স্বচ্ছ করতে মোদীর অনুপ্রেরণায় তামাম সেলেব্রিটি থেকে আম-আদমি, সকলেই ঝাঁটা হাতে সাফাইয়ের কাজে হাত লাগিয়েছেন। এবার প্রধানমন্ত্রীর কর্মকান্ডে অনুপ্রাণিত মীরাটের এক ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র তৈরি করল ইলেকট্রিক বাইক। বিভিন্ন বাইক এবং গাড়ির পার্টস নিয়ে তৈরি হয়েছে এই স্পেশাল বাইকটি। মেজর ভাইব্রেশন এবং নয়েজ ফ্রি এই ইলেকট্রিক বাইক।

দিল্লি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির অটোমোটিভ ইঞ্জিনায়িরং ছাত্র ওয়াকার আলির তৈরী এই বাইক ল্যাপটপের চার্জারেও সহজেই চার্জ দেওয়া যাবে। ওয়াকারের এই বাইকে নেই ইঞ্জিন। তার বদলে আছে জেনারেটর মোটর। এই বাইকে মাত্র ১ ঘন্টা চার্জ দিলেই হবে ফুল চার্জ, আর তার বদলে চলবে ১০০ কিমি রাস্তা। তাঁর এই বাইকটি তৈরী করতে খরচ পড়েছে ৭২ হাজার টাকা।

তার মায়ের দাবি, ওয়াকার গরীব হলেও সে সব সময় মানুষের জন্য কিছু করার কথা ভাবত। দিনরাত এক করে কাজ করেছেন ওয়াকার। তাঁর কঠোর পরিশ্রমের ফল এই ইলেকট্রিক বাইক। দু’মাস অক্লান্ত পরিশ্রম করে ওয়াকার এটি তৈরি করেছে।

অটোমোবাইল বিশেষজ্ঞদের দাবি, অত্যাধুনিক এই বাইকের আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা মতো, সেখানে ওয়াকার মাত্র ৭২ হাজার টাকায় বানিয়ে দিয়েছে। যা সত্যিই বিশ্বয়কর।

ওয়াকার বলেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইলেক্ট্রিক মোবিলিটি স্বপ্ন পূরণ করতে চান। এবং প্রধানমন্ত্রীর অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়ে সে এই ইলেকট্রিক বাইকের নাম দিয়েছেন MODI (Mode Of Developing India).