Thursday, June 13, 2024
দেশ

ভবিষ্যতে গান্ধী পরিবারের বাইরে থেকেও আসতে পারে কংগ্রেসের নেতৃত্ব: সোনিয়া

মুম্বাই: ভারতীয় উপমহাদেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী বলেছেন, ভবিষ্যতে নেহেরু-গান্ধী পরিবারের বাইরে থেকেই কেউ দলটির নেতৃত্বে আসতে পারে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) পার্টির এক কেন্দ্রীয় সভায় শুক্রবার এমন মন্তব্য করেন সোনিয়া।

কংগ্রেসের ঐতিহ্য অনুযায়ী দলের নেতা কে হবে তা গণতান্ত্রিক পদ্ধতিতেই নির্ধারিত হয় বলেও ঐ সভায় মন্তব্য করেন বর্তমানে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর মা।

তিনি বলেন, নেতৃত্বের গুণে তার চেয়ে অনেক এগিয়ে ছিলেন মনমোহন সিংহ। সেজন্যই ২০০৪ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর পদে নিজে না বসে মনমোহন সিংহকে বসিয়েছিলেন।

সোনিয়া গান্ধী বলেন, নিজের সীমাবদ্ধতা সম্পর্কে আমার যথেষ্ট ধারণা রয়েছে। আমি জনসমক্ষে ভাল বক্তৃতা দিতে পারি না। আমি যতটা না নেত্রী, তার চেয়ে অনেক বেশি পাঠক। কংগ্রেসের প্রেসিডেন্ট পদ ছাড়ার পর এই প্রথম প্রকাশ্যে বক্তব্য দিলেন সোনিয়া গান্ধী।

ইউপিএ’র সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করার সময় যুক্তরাষ্ট্রের ‘বুশ পরিবার’, ‘ক্লিনটন পরিবার’সহ ভারতের অভ্যন্তরের বেশক’টি পারিবারিক রাজনৈতিক দলের সূত্র টেনে ‘কংগ্রেস এমন পরিবারতান্ত্রিক দল নয়’ বলে মন্তব্য করেন তিনি।