Friday, June 14, 2024
দেশ

CBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ১০০ শতাংশ নম্বর পেলেন দিব্যাংশী

নয়াদিল্লি: সোমবার প্রকাশিত হল CBSE-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রেজাল্ট। করোনার জেরে বেশ কয়েকটি বিষয়ের পরীক্ষা না হওয়ায় এবার মেধাতালিকা প্রকাশ করা হয়নি। তাই পরীক্ষায় শীর্ষস্থানাধিকারী কারা হয়েছেন, তা জানা যায়নি। তবে লখনউয়ের দিব্যাংশী জৈন ১০০ শতাংশ নম্বর পেয়েছেন। দিব্যাংশী ফের আরও একবার দেখিয়ে দিল মেয়েরা ছেলেদের থেকে কোনও অংশেই কম নয়।

দ্বাদশ শ্রেণিতে দিব্যাংশীর বিষয় ছিল ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল, অর্থনীতি ও বিমা। প্রতিটি বিষয়েই সে শতভাগ নম্বর পেয়েছে। ৬০০ তে ৬০০ নম্বর পেয়েছে দিব্যাংশী।

৬০০ তে ৬০০ নম্বর পাওয়া কিভাবে সম্ভব? একেবারে নিখুঁত উত্তর তো দেওয়া সম্ভব নয়! এ প্রসঙ্গে দিব্যাংশী জানিয়েছেন, তাঁর সাফল্যের মূলে রয়েছে, রোজকার পাঠ পুণরায় খুঁটিয়ে পড়া। দিব্যাংশী জানিয়েছে, দ্বাদশ শ্রেণির পরীক্ষার প্রস্তুতি আগেভাগেই শুরু করেছিলেন তিনি। রিভিশনের জন্য ছোট ছোট নোট তৈরি করে নিতেন। এনসিইআরটি-বইয়ের ওপরই গুরুত্ব বেশি দিতেন।

উল্লেখ্য, এ বছর সিবিএসই বোর্ডের আওতায় মোট ১০ লাখ ৫৯ হাজার পড়ুয়া দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিল। এ বছর পাশের হার ৮৮.৭৮%। যা গতবারের থেকে ৫ শতাংশ বেশি। গত বছর পাশের হার ছিল ৮৩.৪০ শতাংশ।