Monday, June 24, 2024
Latestদেশ

আগস্ট থেকেই মাত্র ৬৮ টাকায় পাওয়া যাবে করোনার ওষুধ ‘সিপ্লেনজা’

নয়াদিল্লি: করোনার ওষুধ সিপ্লেনজা বাজারে আনার ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অফ ইন্ডিয়া। সেই মতো সিপলা বাজারে আনছে সিপ্লেনজা। জানা গিয়েছে, আগস্টের প্রথম সপ্তাহ থেকে বাজারে পাওয়া যাবে সিপ্লেনজা। যাদের করোনার মৃদু উপসর্গ রয়েছে তাঁদের জন্যই এই ওষুধটি। সিপলা জানিয়েছে, ভারতীয় বাজারে প্রতিটি ট্যাবলেট ৬৮ টাকায় পাওয়া যাবে।

শুক্রবার সিপলা জানিয়েছে, সিপ্লেনজা মৃদু ও মাঝারি ধরনের করোনা সংক্রমণ থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে। হাসপাতাল ও খোলা বাজারে এই ওষুধটি সরবরাহের সময় প্রাধান্য পাবে করোনা বেশি সংক্রমিত অঞ্চলগুলি। প্রতিটি ট্যাবলেটের দাম হবে ৬৮ টাকা।

করোনার ওষুধ সিপ্লেনজা তৈরি করেছে সিপলা এবং CSIR-IICT যৌথ উদ্যোগে। এর আগেও এই দুই সংস্থা যৌথ ভাবে ভারত ও আন্তর্জাতিক ক্ষেত্রে সস্তায় ওষুধ তৈরির ক্ষেত্রে নজির গড়েছে।

গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস লিমিটেড জানিয়েছে, তাদের তৈরি ফ্লু সারানোর ওষুধ ফ্যাভিপিরাভির প্রয়োগে ১৫০ জন মৃদু ও মাঝারি মাত্রার করোনা রোগী সেরে উঠেছে। এই ওষুধ প্রয়োগে ৭০ শতাংশ রোগী চার দিনের মাথায় ‘ক্লিনিক্যাল কিওর’ পর্যায়ে পৌঁছতে সক্ষম হয়েছেন।

গ্লেনমার্কের তৈরি ফ্যাভিপিরাভির প্রতিটি ট্যাবলেটের দাম ছিল ১০৩ টাকা। পরে এর দাম কমিয়ে ট্যাবলেট প্রতি ৭৫ টাকা করা হয়। এবার তার থেকেও কম দামে ফ্যাভিপিরাভির বাজারে আনছে সিপলা। প্রতিটি ট্যাবলেটের দাম হবে মাত্র ৬৮ টাকা।