Friday, May 24, 2024
আন্তর্জাতিক

মহাকাশে ভারতের ‘মিশন শক্তি’র সাফল্য প্রসঙ্গে কী বলল চিন ?

বেজিং: মহাকাশে ক্ষেপনাস্ত্র পাঠিয়ে কৃত্রিম উপগ্রহ ধ্বংস করে নজির গড়েছে ভারত। আমেরিকা, রাশিয়া ও চিনের পর ভারত চতুর্থ দেশ হিসাবে এই যোগ্যতা অর্জন করেছে। মহাকাশে ভারতের এই সাফল্য প্রসঙ্গে প্রতিক্রিয়া দিল প্রতিবেশী চিন।

চিন জানাল, তাঁদের আশা প্রতিটি দেশ শান্তি এবং স্থিতাবস্থা বজায় রাখতে কাজ করবে। বুধবার দুপুরে দেশের উদ্দেশে ভাষণে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, মহাকাশে এক বিরল সাফল্য পেয়েছে ভারত। লোয়ার অরবিটে থাকা একটি লাইভ স্যাটেলাইটকে A-SAT প্রযুক্তির সাহায্যে ধ্বংস করা হয়েছে।

আমেরিকা, রাশিয়া এবং চিনের পর মহাকাশের সবচেয়ে শক্তিধর দেশ গুলির তালিকায় নিজের নাম লিখিয়েছে ভারত। এ নিয়ে লিখিত প্রতিক্রিয়া দিয়েছে চিন। চিনের বিদেশ মন্ত্রক জানিয়েছে, আমাদের আশা সমস্ত দেশ শান্তি স্থাপনের উদ্দেশে কাজ করবে।

বেজিং শান্তি স্থাপনের কথা বলার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, ভারত আক্রমণের উদ্দেশ নিয়ে এই পরীক্ষা করেনি। এটা শুধুই নিরাপত্তার খাতিরে করা। মোদী জানান, স্থল-জল এবং বায়ুর সঙ্গে মহাকাশেও নিজেদের সুরক্ষিত করতে পেরেছে ভারত। আর তাছাড়া আগামী দিন জীবনের অন্য ক্ষেত্রেও উপগ্রহের প্রয়োজন আরও বেশি করে টের পাওয়া যাবে। সেটাও মাথায় রাখতে হবে। পাশাপাশি মোদী দাবি করেন, এই পরীক্ষা করে কোনও আন্তর্জাতিক আইন ভাঙেনি ভারত।