Tuesday, June 18, 2024
দেশ

২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে করোনার টিকা দেবে মোদী সরকার

নয়াদিল্লি: বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেবে কেন্দ্রীয় সরকার। এর জন্য টিকা প্রস্তুতকারকদের থেকে ৭৫ শতাংশ টিকা কিনবে কেন্দ্র। বাকি ২৫ শতাংশ কিনতে পারবে বেসরকারি সংস্থাগুলি।

সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার পর গোটা বিশ্ব আতঙ্কে ছিল। সকলের মনে একটাই প্রশ্ন ছিল কিভাবে মোকাবেলা করা যাবে মারণ করোনাভাইরাসকে। কিন্তু পরিশ্রম করলে, মনোভাব স্বচ্ছ থাকলে সবকিছুই সম্ভব। এক বছরের মধ্যে দুটি টিকা তৈরি করেছেন আমাদের দেশের বিজ্ঞানীরা।

মোদী বলেন, এপ্রিল অবধি কেন্দ্রের মাধ্যমে টিকাকরণ চলছিল। ভালোভাবে চলছিল। দেশের মানুষ অপেক্ষা করছিলেন। তারপর বিভিন্ন রাজ্যের তরফে বিভিন্ন দাবি করা হচ্ছিল। রাজ্যের হাতে টিকাকরণের ক্ষমতা দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তোলা হয়। এ বিষয়ে চিন্তাভাবনার করা হয়। ১ মে থেকে রাজ্যের উপর ২৫ শতাংশ টিকাকরণের কাজ ছেড়ে দেওয়া হয়। এই কাজ কাজ করতে সর্বশক্তি দিয়ে চেষ্টা করে রাজ্যগুলি। এত বড় কর্মকাণ্ড অনেক রকম সমস্যা আসতে পারে, রাজ্যগুলি সেটা বুঝতে পেরেছে।

প্রধানমন্ত্রী জানান, এখনো পর্যন্ত দেশের ২৩ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। অনেক কম সময়ের মধ্যেই আমরা এটা করতে পেরেছি। গতবছরের এপ্রিলে আমরা টিকা টাস্ক ফোর্স গঠন করেছি। আরও দ্রুত ভ্যাকসিন সরবরাহ করা হবে। এই মুহূর্তে দেশের ৭টি সংস্থা টিকা উৎপাদন করছে। ৩টি সংস্থা তাদের টিকার ট্রায়াল চালাচ্ছে। বিদেশ থেকেও টিকা কেনার বিষয়ে জোর দেওয়া হয়েছে। শিশুদের জন্যে দুটি টিকার ট্রায়াল চলছে।