Thursday, June 13, 2024
রাজ্য​

গরু পাচার কাণ্ডে তৃণমূল নেতা বিনয় মিশ্রের বাবা-মাকে তলব করল সিবিআই

কলকাতা: কয়লা ও গরু পাচার কাণ্ডে (Coal and Cattle Smuggling Case) অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্রের (Vinay Mishra) মা ও বাবাকে নিজাম প্যালেসে তলব করল সিবিআই। বুধবার সকাল ১১টার মধ্যে হাজিরা দিতে বলা হয়েছে তাঁদের। বাড়িতে গিয়ে তাঁদের না পাওয়ার পর সিবিআইয়ের দফতরে উপস্থিতি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই জানিয়েছে, ‘LTB’ নামে একটি ভুয়ো সংস্থা খুলেছিলেন বিনয়। সেই কোম্পানির ডিরেক্টর পদে বসানো হয়েছিল তাঁর বাবা তেজবাহাদুর মিশ্র এবং মা ললিতা মিশ্রকে। ভুয়ো সংস্থা থেকে বিনয় মিশ্রের অ্যাকাউন্টে বেশ কয়েকবার মোটা অঙ্কের টাকা জমা পড়ে। সেই লেনদেন ও সংস্থার আয়ের উৎস সংক্রান্ত বিষয়ে নইয়ে বিনয় মিশ্রর বাবা ও মাকে জেরা করতে চাইছে সিবিআই আধিকারিকরা।

এরকম বেশকয়েকটি ভুয়ো সংস্থার অ্যাকাউন্টের মাধ্যমে গরু পাচারের টাকা লেনদেন করা হত বলে দাবি সিবিআইয়ের। বেশ কয়েকটি ভুয়ো অ্যাকাউন্ট ঘুরে ওই টাকা শেষমেশ বিনয়ের বিদেশি ব্যাংকে জমা পড়ত বলে অভিযোগ। এমনকি, এই চক্রের মাধ্যমে রাজ্যের বেশ কয়েকজন প্রভাবশালী নেতা-মন্ত্রী ও আমলাদের নামেও মোটা অঙ্কের টাকা আসত। এই চক্রকে পাকড়াও করতে তৎপর গোয়েন্দারা।

উল্লেখ্য, গরু ও কয়লা পাচার কাণ্ডে নাম জড়ানোর পর থেকে বিদেশে গা ঢাকা দিয়েছেন বিনয় মিশ্র। গত জুনে সিবিআইয়ের দেওয়া ‘রক্ষাকবচ’ সংক্রান্ত প্রস্তাব মেনে নিয়ে দেশে ফিরতে রাজি হন তিনি। যদিও বিষয়টির অগ্রগতি হয়নি। মনে করা হচ্ছে, বিনয় এখন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে রয়েছেন।