Thursday, July 18, 2024
আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩৫

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওয়াইন এলাকায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এখনও পর্যন্ত সেখানে ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ বহু মানুষ।

সেখানকার গভর্নর স্বীকার করে নিয়েছেন যে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। অন্য রাজ্যগুলো থেকে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আনাসহ সবরকম চেষ্টা করা হচ্ছে বলেও জানা গেছে।

ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেছেন, সোনোমো, সান্টা রোসা, ক্যালিসটোগা-সহ উত্তর ক্যালিফোর্নিয়ার আটটি কাউন্টি জুড়ে ছড়িয়ে পড়েছে অন্তত ২০টি দাবানল। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ওই আগুন ছড়িয়ে পড়ছে জঙ্গল থেকে শহরে।

ক্যালিফোর্নিয়ার ওয়াইন কাউন্টি থেকে দাবানলের সূত্রপাত হয় এবং সেখান থেকে বিভিন্ন কাউন্টিতে ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত হাজার হাজার মানুষ ঘর-বাড়ি হারা হয়েছে এবং ভস্মীভূত হয়েছে ১ লাখ ১৯ হাজার ৩২ একর এলাকার বনভূমি। গৃহহীন অন্তত ২৫ হাজার।

আগুন নেভানোর জন্য গতকাল পর্যন্ত ২০টি স্থানে আট হাজার কর্মী মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত যে পরিস্থিতি বিরাজ করছে তাতে দাবানলে ক্ষয়ক্ষতির মাত্রা অনেক বাড়বে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়ার দাবানলকে বড় ধরনের দুর্যোগ বলে ঘোষণা করেছেন। দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যে বৃহস্পতিবার ৩৬.৫ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক অনুদান ঘোষণা করেছে হাউজ় অফ রিপ্রেজ়েনটেটিভ।

সূত্রের খবর, গত এক দশকে এত বড় দাবানল দেখেনি ক্যালিফোর্নিয়া। স্থানীয় বাসিন্দারা রেকর্ডসংখ্যক এ মৃত্যুর ঘটনা নিশ্চিত করেছে।