Monday, June 24, 2024
আন্তর্জাতিক

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না ক্যালিফোর্নিয়ার দাবানল

লস অ্যাঞ্জেলস: ক্যালিফোর্নিয়ায় দাবানল ছড়িয়ে পড়ছে। বাতাসের কারণে অগ্নিনির্বাপন কর্মীরা চেষ্টা করেও সফলতা পাচ্ছেন না। তারা জানিয়েছেন, পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। বাতাসের গতিবেগ বাড়ার সঙ্গে সঙ্গে দাবানলের গতিও বাড়ছে বলে কর্মীরা জানিয়েছেন। লস অ্যাঞ্জেলসের আড়াই শতাধিক স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। খবর বিবিসি’র

ধারণা করা হচ্ছে, স্থানীয় সময় বৃহস্পতিবার বাতাসের গতিবেগ ঘন্টায় ৮০ মাইল হবে। দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এই পর্যন্ত ১ লাখের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আগুনের কারণে দুদিনেই পুড়ে গেছে ৬৫ হাজার একর এলাকার ঘরবাড়ি ও গাছপালা। মঙ্গলবার আকস্মিকভাবে দেখা এ দাবানলের কারণে হুমকির মুখে রয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভেনচুরা ও সান্তা পাওলার কয়েক হাজার ঘরবাড়ি।

ভেনচুরা থেকে এরই মধ্যে ৫০ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে আড়াই লাখের বেশি বাসিন্দা।

আগুন নেভাতে কাজ করছে দমকল বাহিনীর প্রায় এক হাজার সদস্য। তবে শুষ্ক আবহাওয়া এবং বাতাসের তীব্র গতিবেগের কারণে আগুন নিয়ন্ত্রণ প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

লস অ্যাঞ্জেলসের অগ্নিনির্বাপন বিভাগের প্রধান ডারিল ওসবি জানান, অন্যান্য রাজ্য থেকে দাবানলে ব্যবহূত ৩শ’ ইঞ্জিন আনা হচ্ছে। সেখানে বুধবার পর্যন্ত ১৪০ বর্গমাইলজুড়ে দাবানল বিস্তারলাভ করেছে।