Sunday, April 21, 2024
আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় ফের ভয়াবহ দাবানল, নিহত ১

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবনলে ভেনচুরা কাউন্টির শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। দাবানলে আগুন ছড়িয়ে পড়ায় মঙ্গলবার হাজার হাজার বাসিন্দা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

সোমবার সন্ধ্যা থেকে দাবানল শুরু হওয়ার মাত্র ১৯ ঘণ্টার মধ্যে  আগুন  ছড়িয়ে পড়েছে ভেনচুরা কাউন্টির ৭০ বর্গমাইল এলাকা জুড়ে। ভেনচুয়ারা শহরের এক চতুর্থাংশের বেশি এলাকার লোকজনকে ঘরবাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

দমকল কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলে ৫০ হাজার একরের বেশি জমি পুড়ে ছাই হয়ে গেছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন। অগ্নিকাণ্ড থেকে লোকজনকে বাঁচাতে ১ হাজারের বেশি দমকল কর্মী কাজ করে যাচ্ছেন।

আগুন নেভাতে সেখানে কাজ করছে দমকল বাহিনীর ১ হাজারের বেশি সদস্য। তবে আগুন নিয়ন্ত্রণে আনতে তারা হিমশিম খাচ্ছে বলে জানিয়েছেন অগ্নি নির্বাপক বিভাগের এক কর্মকর্তা। ওই এলাকার কমপক্ষে পাঁচটি স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। ঘন কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে গোটা এলাকা।

ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন ওই এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন। এক বিবৃতিতে ব্রাউন বলেন, আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এবং বিপজ্জনক হয়ে উঠেছে। কিন্তু আমরা দাবানলের আগুন থেকে লোকজনকে রক্ষা করতে সব ধরনের প্রচেষ্টা কাজে লাগাচ্ছি।

অগ্নিকাণ্ড থেকে বাঁচতে পালিয়ে যাওয়ার সময় এক ব্যক্তি গাড়ি দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে জানানো হয়েছে। আড়াই লাখের বেশি বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ভেনচুরা কাউন্টির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

দাবানলের কারণ হিসেবে বলা হয়েছে, গত তিন মাসের অনাবৃষ্টি আর প্রবল বাতাসের কারণে ক্যালিফোর্নিয়ায় নতুন করে দাবদাহ শুরু হয়েছে।

এর আগে গত অক্টোবরের মাঝামাঝিতে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে ৩৫ জন নিহত হয়েছিল। পুড়ে গিয়েছিলো সাড়ে তিন হাজারের বেশি বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান। বিনষ্ট হয়েছিলো হাজার হাজার হেক্টর জমির ফসল।