Tuesday, June 18, 2024
আন্তর্জাতিক

ইজরায়েলকে সমর্থন করায় হোয়াইট হাউসে ইদ পালন বয়কট মার্কিন মুসলিম সংগঠনের

নিউ ইয়র্ক: ইজরায়েলের বন্ধু দেশ হিসেবে বেশ পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র। এই আবহে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের পক্ষ কথা বলেছেন। তিনি বলেন, আত্মরক্ষার পূর্ণ অধিকার রয়েছে ইসরাইলের। আমেরিকা তাঁদের পাশে রয়েছে। ইজরায়েলকে সমর্থন করায় মার্কিন মুলুকের ইসলামিক সংগঠন হোয়াইট হাউসে ইদ পালন বয়কট করেছে।

আমেরিকান ইসলামিক বিষয়ক পরিষদ (CAIR) বাইডেন প্রশাসনের ইজরায়েলকে সমর্থন প্রতিবাদে ইদ সমারোহ বয়কট করেছে। টুইট করে তারা জানিয়েছে, CAIR প্যালেস্তাইন নাগরিকদের উপর ইজরায়েলের হামলার জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ। তাই এবছর হোয়াইট হাউসে ইদের অনুষ্ঠানে সংগঠনের কোনও সদস্য উপস্থিত থাকবে না।


গাজায় ইজরায়েলের চালানো ধ্বংসলীলার একটি ছবি শেয়ার করে CAIR আরও লিখেছে, রাষ্ট্রপতি বাইডেন, আমেরিকার টিভি কি গাজার এই বাচ্চাদের দেখায়? ওদের হত্যার ঘটনা কি আপনার নিন্দার যোগ্য? আমেরিকার মনোভাব নিয়ে তারা হতাশ। নির্যাতিতদের পাশে দাঁড়ান।

এদিকে, ইসরাইলকে সমর্থন জানিয়ে নিজের দলের অন্দরেই তোপের মুখে পড়েছেন বাইডেন। পরিস্থিতি সামাল দিতে দুই দেশের সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর পদক্ষেপ নেওয়ার কথা বলছেন জো বাইডেন। উল্লেখ্য, এখনও হিংসার আগুনে জ্বলছে ইজরায়েল ও প্যালেস্তাইন। চলমান সংঘর্ষে এখনও পর্যন্ত ১৮৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্যালেস্তাইন। অন্যদিকে ইজরায়েলের ১০ জনের মৃত্যু হয়েছে।