Saturday, June 15, 2024
রাজ্য​

রাজ্যে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ, দেশে আক্রান্ত প্রায় ৯ হাজার

কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল গোটা দেশ। তার ওপর আবার ব্ল্যাক ফাঙ্গাস তথা মিউকরমাইকোসিসের প্রকোপ। ব্ল্যাক ফাঙ্গাসের দাপট বাড়ছে পশ্চিমবঙ্গেও। রাজ্য স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, রাজ্যে এখনও পর্যন্ত মোট ১০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে এক তরুণীর মৃত্যু হয়েছে।

খবর অনুযায়ী, ১০ জনের মধ্যে ২ জন রোগী ভর্তি আছেন এসএসকেএমে, ৪ জন ভর্তি আছেন কলকাতা মেডিক্যাল কলেজ চত্বরের ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজিতে। বাঁকুড়ায় ২ জন ভর্তি আছেন বাঁকুড়া মেডিকেল কলেজ হাসপাতালে। পুরুলিয়ার একজন বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজে ভর্তি আছেন একজন।

এদিকে, দেশজুড়ে এখনও পর্যন্ত অন্তত ৮ হাজার ৮৪৮ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। তার ৬০ শতাংশই গুজরাট, মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশ থেকে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ২১ মে পর্যন্ত ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৪৮ জন। তার মধ্যে গুজরাটে ২২৮১, মহারাষ্ট্রে ২০০০ ও অন্ধ্রপ্রদেশের ৯১০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। গোটা দেশের মধ্যে এই তিনটি রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৫৮.৬৬ শতাংশ।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গগুলি হল- মাথাব্যাথা, চোখ লাল, চোখে যন্ত্রণা, শ্বাসকষ্ট। রাজ্য এটিকে রুখতে একটি টিম গঠন করেছে। স্বাস্থ্যদপ্তরের নির্দেশ মতো আক্রান্তদের ওষুধ দেওয়া হচ্ছে।