Thursday, June 13, 2024
দেশ

উত্তর প্রদেশ জেলা পঞ্চায়েত ভোটে ৭৫ টি আসনের মধ্যে ৬৭ টিতেই জয়ী বিজেপি

লখনউ: বছর ঘুরলেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে বড় স্বস্তি পেল গেরুয়া শিবির। রাজ্যে জেলা পঞ্চায়েত চেয়ারম্যান পদের নির্বাচনে ৭৫টি আসনের মধ্যে ৬৫টিতে জয়লাভ করেছে বিজেপি। অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি পেয়েছে মাত্র ৫টি আসন। অন্যান্যরা পেয়েছে ৩ টি আসন।

৭৫টি জেলার মধ্যে ২২টির জেলা পঞ্চায়েত চেয়ারম্যান পদে কোনও প্রতিদ্বন্দ্বিতা হয়নি। যার মধ্যে ২১টিতেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করে বিজেপি প্রার্থীরা। বাকি ৫৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। যার মধ্যে ৪৬টি আসনে জয়লাভ করে বিজেপি।

ফলাফল:
বিজেপি- ৬৭টি আসন,
অখিলেশ যাদবের দল SP – ৫টি আসন,
RLD- ১টি,
নির্দল – ১টি,
অন্যরা – ১টি

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে এই নির্বাচনের গুরুত্ব অনেকটাই। কারণ ভোটারদের মন বোঝার ক্ষেত্রে এটা একটা সুযোগ ছিল রাজনৈতিক দলগুলির কাছে। এই ভোটে মূল প্রতিদ্বন্দ্বিতা ছিল বিজেপি এবং সমাজবাদী পার্টির মধ্যে। আর ভোটের ফলাফল অখিলেশের যাদবের দল সমাজবাদী পার্টিকে বড় ধাক্কা দিল। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই জয় বিজেপির আত্মবিশ্বাসকে আরও বাড়িয়ে তুলবে।

বিজয়ী প্রার্থীদের অভিনন্দন জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তর প্রদেশ জেলা পঞ্চায়েত চেয়ারম্যান পদের নির্বাচনে জয়লাভকে ঐতিহাসিক জয় বলে অভিহিত করেছেন তিনি।

মোদী বলেন, উত্তর প্রদেশের জেলা পঞ্চায়েত চেয়ারম্যান পদে নির্বাচনের ক্ষেত্রে বিজেপির ঐতিহাসিক জয় প্রধানমন্ত্রীর জনকল্যাণ নীতির ফলস্বরূপ। এই জয় উত্তর প্রদেশে প্রতিষ্ঠিত সুশাসনের প্রতি জনসাধারণের আস্থার বহিঃপ্রকাশ। রাজ্যবাসীকে আন্তরিক অভিনন্দন জানাই।