Thursday, July 18, 2024
দেশ

ইসলাম মেনে চলি, মোদীকে নয়! মহিলাদের হজযাত্রা প্রসঙ্গে মুসলিম ল বোর্ড

নয়াদিল্লি: তিন তালাক বিলের পর এবার পুরুষ অভিভাবক ছাড়া মুসলিম মহিলাদের হজযাত্রা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় রীতিমতো ক্ষুদ্ধ মুসলিম পার্সোনাল ল বোর্ড। সংগঠনের সম্পাদক মৌলানা আবদুল হামিদ আজহারির বক্তব্য, মুসলিম মহিলাদের হজযাত্রা একটি ধর্মীয় বিষয়। আইন করে সংসদে পাশ করানোর বিষয় নয়। প্রধানমন্ত্রী বা অন্য কারও কথায় নয়, এদেশের ৯৯ শতাংশ ইসলাম ধর্মালম্বী মানুষই ধর্মীয় কর্তৃপক্ষের কথা শুনেই চলেন।

আবদুল হামিদ বলেন, কোনও মুসলিম মহিলা যদি হজে যেতে চান, তাহলে স্বামী বা এমন কোনও পুরুষ আত্মীয়, যাঁর সঙ্গে বিয়ে হওয়ার সম্ভাবনা নেই, তাঁকে সঙ্গে নিয়ে যাওয়াটাই দস্তুর। মুসলিম সমাজে প্রচলিত এই প্রথাটি মুহরিম নামে পরিচিত। বস্তুত, মুসলিমদের এই প্রথা মেনেই পুরুষ অভিভাবক ছাড়া মহিলাদের হজে যাওয়ার অনুমোদন দিত না কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রক।

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, কেন এই বৈষম্য? আমি যখন এই বিষয়টি নিয়ে গভীরভাবে ভেবেছি, তখন অবাক হয়ে গিয়েছে। স্বাধীনতার ৭০ বছর পরেও আমরা এই নিষেধাজ্ঞা জারি রেখেছি। কয়েক দশক ধরে মুসলিম মহিলাদের প্রতি অবিচার হয়ে আসছে। কিন্তু, এটা নিয়ে কোনও আলোচনা হয়নি।’