Monday, June 24, 2024
Latestরাজ্য​

অপর্ণা সেনকে কোচবিহারের ছিটমহলে ঢুকতে ‘বাধা’ দিল বিএসএফ জওয়ানরা

কোচবিহার: বিএসএফের ‘বাধা’য় সাবেক ছিটমহলে ঢুকতে পারলেন না অপর্ণা সেন সহ  সিটিজেন স্পিক ইন্ডিয়ার আরও দু’জন সদস্য। শনিবার তাঁদের ঢুকতে বাধা দেয় বিএসএফ জওয়ানেরা। কোচবিহারের দিনহাটায় করলা গ্রামে ছিটমহলে বসবাসকারী ১১ টি পরিবারের ৫০ জন সদস্যের সঙ্গে কথা বলতে এসেছিলেন অপর্ণা সেন, বোলান গঙ্গোপাধ্যায়। কিন্তু শেষমেশ তাঁদের আটকায় বিএসএফ।

অভিযোগ, কাঁটাতারের ভিতরে ঢুকতে তাঁদের রীতিমতো বাধা দেওয়া হয় বিএসএফের তরফে। বাইরে থেকেই তাঁদের কথাবার্তা বলতে হয়। কিন্তু কেন তাঁদের ঢুকতে দেওয়া হল না, সেই বিষয়ে বিএসএফের তরফে বিস্তারিত কিছু বলা হয়নি।

অভিযোগ, সিটিজেন স্পিক ইন্ডিয়ার সদস্যরা ছিটমহলে প্রবেশের আগে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাস্তা খোলা ছিল। তাঁরা সেখানে যেতেই বন্ধ করে দেওয়া হয় রাস্তা। বিএসএফ সূত্রে খবর, ‘নিরাপত্তার কারণেই তাঁদের ওই এলাকায় যেতে দেওয়া হয়নি।

অপর্ণার দাবি, পরিচয়পত্র সঙ্গে থাকা সত্ত্বেও তাঁদের সেখানে প্রবেশে বাধা দেয় বিএসএফ জওয়ানেরা। তাঁর কথায়, পরিচয়ের প্রমাণ দেখানোর পরেও জওয়ানদের বুঝতে অসুবিধে হয়েছে আমরা ভারতীয়। তাই তাঁদের যুক্তি, যেহেতু আমরা আমাদের ভারতীয় হিসেবে প্রমাণ করতে পারিনি তাই ছিটমহলের ভেতরে যাওয়ার অনুমতি আমাদের নেই!

বোলানের দাবি, এই সমস্ত পরিবার ভারতের নাগরিক হয়েও বিএসএফ-এর বিধিনিষেধের ফলে কার্যত বন্দি-জীবন যাপন করছে। আমরা তাঁদের দুর্দশার কথা জানতে পেরেছি। শুনেছি, তাঁরা বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রীয় প্রকল্পের আওতার সুযোগসুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন। তাই তাঁদের সঙ্গে যোগাযোগ করে পুরো পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে এসেছিলাম।