Thursday, April 25, 2024
দেশ

সোমনাথ মন্দিরে সপরিবারে পুজো দিলেন অমিত শাহ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ২ দিনের গুজরাট সফরে গিয়ে সপরিবারে সোমনাথ মন্দিরে পুজো দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সফরের দ্বিতীয় দিন, রবিবার সকালে পরিবারের সাথে সোমনাথ মন্দিরে পুজো দিতে যান অমিত শাহ।

গুজরাটে একগুচ্ছ কর্মসূচি নিয়ে গিয়েছেন শাহ। এর আগে শনিবার তিনি গান্ধীনগরে 49 তম দুগ্ধ শিল্প সম্মেলনে যোগ দিয়েছিলেন এবং বলেছিলেন যে স্বাধীনতার পরে ভারতের দুধের উৎপাদন 10 গুণ বেড়েছে।

অমিত শাহ বলেন, “1970 থেকে 2022 পর্যন্ত ভারতের জনসংখ্যা 4 গুণ বেড়েছে এবং আমাদের দুগ্ধ খাতের কারণে আমাদের দুধের উৎপাদন 10 গুণ বেড়েছে।”

ভাদোদরার মহারাজা সায়াজিরাও বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেও যোগ দেন তিনি। যেখানে তিনি মাতৃভাষার গুরুত্বের উপর জোর দেওয়ার কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী নতুন শিক্ষানীতিরও প্রশংসা করেছেন এবং বলেছেন যে এটি বিআর আম্বেদকর, সর্দার বল্লভভাই প্যাটেল এবং অন্যান্যদের মতো মহাপুরুষদের চিন্তাধারাকে অন্তর্ভুক্ত করেছে।

অমিত শাহ বলেন, “নতুন শিক্ষা নীতিতে, এটি অ্যাক্সেসযোগ্য শিক্ষার বিষয়ে সায়ারি রাওয়ের চিন্তাভাবনা, নারীর ক্ষমতায়নের বিষয়ে সর্দার প্যাটেলের চিন্তাভাবনা এবং জ্ঞানের জন্য শিক্ষার বিষয়ে বিআর আম্বেদকরের চিন্তাধারা অন্তর্ভুক্ত করে। জীবনে কিছু করুন, কিন্তু মাতৃভাষা ছেড়ে যাবেন না। হীনমন্যতা থেকে বেরিয়ে আসুন যে আপনার ভাষা আপনাকে গ্রহণ করবে না। ভাষা একটি অভিব্যক্তি।”

তিনি বলেন, “আমি বিদেশী মানুষের সাথে দেখা করি। তারা যখন আমার সাথে ইংরেজিতে কথা বলেন, আমি তাদের জিজ্ঞেস করি আপনার দেশের ভাষা কোনটি? তারা একটু নিচের দিকে তাকায়, আমাদের দেশের ভাষা কোনটি ছিল তাও আমরা জানি না। আমাদের ভাষার সেরা সাহিত্য, ব্যাকরণ এবং কবিতা রয়েছে। এই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন শিক্ষানীতির অধীনে মাতৃভাষা (ভাষা) বাধ্যতামূলক করেছেন।”