Thursday, May 30, 2024
আন্তর্জাতিক

আমি নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই: ইমরান খান

ইসলামাবাদ: পাকিস্তানের সংসদে ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার জন্য প্রস্তাব রাখা হয়েছিল। তবে ইমরান খান সেই প্রস্তাব নিজেই খারিজ করে দিলেন। টুইট করে জানালেন, আমি নোবেল শান্তি পুরস্কারের যোগ্য নই।

ইমরান খান টুইটে লেখেন, আমি এই পুরস্কারের যোগ্য নই। ইমরানের কথায়, কাশ্মীরি ইচ্ছে মেনে যিনি কাশ্মীর সমস্যার সমাধান করতে পারবেন এবং উপমহাদেশে উন্নয়ন ঘটাতে পারবেন, সেই ব্যক্তিই এই পুরস্কার পাওয়ার জন্য যোগ্য।

পাকিস্তান সংসদে যে প্রস্তাব করা হয়েছিল তার সমর্থনে ইমরান সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরি জানান, ইসলামাবাদ ও দিল্লির মধ্যে বেড়ে চলা উত্তেজনা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে তীক্ষ্ণ বুদ্ধির পরিচয় দিয়েছেন ইমরান খান। শান্তি ফিরিয়ে আনতে তৎপরতা দেখিয়েছেন। তা সত্যিই প্রশংসার। ভারতের বায়ুসেনা অভিনন্দন বর্তমানকে সুস্থভাবে দেশে ফিরিয়ে দিয়ে তিনি নজির সৃষ্টি করেছেন।

ইমরানের নোবেল পুরস্কারের জন্য অনলাইনে আবেদনও করা হয়। পাকিস্তান সরকারের এই উদ্যোগে হাঁসি, ঠাট্টা শুরু হয় স্যোশাল মিডিয়ায়। অনেকেই প্রশ্ন তোলেন, পাক বিদেশমন্ত্রী কুরেশি যখন দাবি করছেন জঙ্গি সংগঠন জইশ প্রধান মাসুদ আজহারের সঙ্গে যোগ রয়েছে সরকারের তখন ইমরানের মুখে শান্তির কথা কার্যত ভুয়ো প্রতিশ্রুতি।