Friday, June 14, 2024
দেশ

আলিগড় বদলে হরিগড়, যোগী রাজ্যে প্রস্তাব পাশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ফের নামবদলের প্রস্তাব যোগী রাজ্য উত্তরপ্রদেশে। এবার ঐতিহাসিক আলিগড় শহরের নাম বদলে হরিগড় করার প্রস্তাব পাশ। এই নামবদলের দাবি উঠেছিল ২ বছর আগে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের সময়ই। শেষমেশ সোমবার আলিগড় পুরসভা আনুষ্ঠানিক ভাবে সেই দাবিতে সায় দিয়ে প্রস্তাব পাশ করলো। এর ফলে দিল্লির প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের জমানায় গড়ে ওঠা আলিগড় শহরের নতুন নাম হবে হরিগড়।

সোমবার আলিগড় পুরসভায় বিজেপি কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত নামবদলের প্রস্তাবটি পেশ করেন। মঙ্গলবার মেয়র প্রশান্ত সিঙ্ঘল বলেন, ‘‘সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলর আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন।’’ 

উল্লেখ্য, উত্তরপ্রদেশ সরকারের ওয়েবসাইট অনুযায়ী, ১৮ শতকের আগে, আলিগড়কে কোল বা কোয়েল বলা হত।

যোগী সরকার ক্ষমতায় আসার পরেই একের পর জায়গার নামবদল করা হয়েছে। এর আগে এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। এবার নামবদল করা হতে চলেছে আলিগড়ের।

সূত্রের খবর, যোগী সরকার আরও একাধিক জায়গায় নামবদল করতে চলেছে। আজমগড়ের নাম বদলে করতে চলেছে আর্যমগড় এবং মৈনপুরীর নাম বদলে ময়নগর। নাম বদল করা হতে পারে সুলতানপুর, গাজীপুর, ফারুকাবাদের।

আলীগড় বদলে হরিগড় করার পরে একটি বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে। তাহলে কি এবার আলিগড় বিশ্ববিদ্যালয়ের নামও কি বদল করা হবে? উঠছে প্রশ্ন।