Tuesday, July 16, 2024
দেশ

মহারাষ্ট্র গ্রাম পঞ্চায়েত নির্বাচনে বিজেপির দুর্দান্ত জয়, শরদ পাওয়ার এবং উদ্ধব ঠাকরে শিবিরে জোর ধাক্কা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বছর ঘুরলেই লোকসভা ভোট, তার আগে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। লোকসভা ভোটে জিতে ফের ক্ষমতায় ফিরতে প্রতিটি নির্বাচনই বিজেপির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। লোকসভা পূর্ববর্তী নির্বাচনগুলিকে সেমিফাইনাল হিসেবে দেখা হচ্ছে। এবার মহারাষ্ট্র গ্রাম পঞ্চায়েত নির্বাচনে (Maharashtra Gram Panchayat Elections) দারুণ ফল করলো গেরুয়া শিবির।

মহারাষ্ট্রে এনসিপিতে বিভক্তি এবং মারাঠা সংরক্ষণ আন্দোলনের পটভূমিতে অনুষ্ঠিত গ্রাম পঞ্চায়েত নির্বাচনে বিজেপি দুর্দান্ত পারফর্ম করেছে। বিজেপি বৃহত্তম দল হিসাবে উঠে এসেছে। অন্যদিকে ঠাকরে এবং শারদ পাওয়ার গ্রুপ বড় ধাক্কা খেয়েছে। চতুর্থ স্থানে রয়েছে কংগ্রেস। 

নির্বাচনের ফলাফল- ২৩৫৯টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে এনডিএ ৮৫২টি আসন জিতেছে এবং মহাবিকাশ আঘাদি ৫৬৯টি আসন জিতেছে। ৪১৯টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। 

নির্বাচনী ফলাফল সম্পর্কে, বিজেপি রাজ্য সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলে বলেছেন, এনডিএ জোট ১৭০০ টিরও বেশি আসন জিতেছে। এর স্পষ্ট অর্থ হল মহারাষ্ট্রের গ্রামবাসীদের ভরসা একনাথ শিন্ডে, দেবেন্দ্র ফড়নবিস এবং অজিত পাওয়ারের সরকারের উপর।

মহারাষ্ট্র কংগ্রেস সভাপতি নানা পাটোলে বলেছেন, বিজেপি মিথ্যাবাদী দল, শক্তি থাকলে প্রতীকে নির্বাচন করে দেখান, তাহলে দুধের দুধ আর পানির পানি হয়ে যাবে।