Monday, June 24, 2024
দেশ

শুধু গুলি করেই ক্ষান্ত হয়নি, দানিশের মাথা গাড়ির চাকায় থেঁতলে দিয়েছিল তালিবান জঙ্গিরা

কাবুল: কান্দাহারে তালিবান জঙ্গিদের গুলিতে নিহত হয়েছেন পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকী। এই ঘটনায় বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেছে তালিবান। তাদের তরফে দাবি করা হয়েছিল, সাংবাদিকদের উচিত যুদ্ধক্ষেত্রে প্রবেশের আগে জানিয়ে ঢোকা। দানিশেরর গুলিবিদ্ধ হওয়ার বিষয়ে তারা কিছু জানেন না বলে জানায় তালিবান জঙ্গিগোষ্ঠী।

তবে এবার হাড়হিম করা তথ্য সামনে আনলেন এক আফগান সেনা কমান্ডার। তিনি বলেছেন, দানিশকে শুধু গুলি করেই ক্ষান্ত হয়নি, তাঁর মাথা গাড়ির চাকায় থেঁতলে দিয়েছিল তালিবান জঙ্গিরা।

বিলাল আহমেদ নামের ওই কমান্ডার (Afghan commander Bilal Ahmed) জানান, দানিশ সিদ্দিকে মেরে ফেলেই শান্ত হয়নি তালিবান জঙ্গিরা। তাঁর মৃতদেহের সঙ্গে নির্মম আচরণ করে তালিবান জঙ্গিরা। গাড়ির চাকায় থেঁতলে দেওয়া হয় দানিশের মাথা। কিন্তু কেন এই ক্ষোভ? জবাবে ওই কমান্ডারের দাবি, দানিশ ভারতীয়। আর তালিবানরা ভারতীয়দের ঘৃণা করে।

আফগানিস্তানের একের পর এক এলাকা দখল করে নিচ্ছে তালিবানরা। সংঘর্ষে জড়িয়ে পড়েছে আফগান সেনা ও তালিবান জঙ্গিরা। সংঘর্ষের ছবি তুলতে গিয়েই নিহত হয়েছেন ভারতের প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকী।

দানিশ সিদ্দিকীর মৃতদেহ জামিয়া কবরস্থানে সমাধিস্থ করা হয়েছে। জামিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র দানিশ। দানিশের বাবা মহম্মদ আখতার সিদ্দিকী জামিয়ার অধ্যাপক ছিলেন। তাঁর পরিবারের অনুরোধেই দানিশের দেহ শায়িত হয়েছে জামিয়া কবরস্থানে।