Tuesday, June 18, 2024
দেশ

পাঞ্জাবে সরকার গড়বে কোন দল? কী বলছে সমীক্ষা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: দীর্ঘ টালবাহনা শেষে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। পাঞ্জাব লোক কংগ্রেস নামে দলও গঠন করেছেন তিনি। ঠিক হয়েছে আসন্ন বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোট করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে তার দল। কিন্তু বিধানসভা ভোটে (Punjab Election 2022) কোন দল কতগুলি আসন পেতে পারে?

২০২২ পাঞ্জাব নির্বাচন নিয়ে এবিপি সি-ভোটার সমীক্ষা:

সমীক্ষা (ABP C-Voter Survey) অনুযায়ী, রাজ্যের বর্তমান ক্ষমতাসীন কংগ্রেস এবং অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির (এএপি) মধ্যে সিংহাসনের লড়াই হতে পারে। সমীক্ষা বলছে, আম আদমি পার্টি ২০২২ সালের বিধানসভা নির্বাচনে রাজ্যে একক বৃহত্তম দল হিসেবে উঠে আসছে। বিজেপির জেতার কোনও সম্ভাবনা নেই বলে সমীক্ষায় উঠে এসেছে।

সমীক্ষা বলছে, ২৯ শতাংশ মানুষ মনে করছে আম আদমি পার্টি পাঞ্জাবে ক্ষমতায় আসতে চলেছে। ২৭ শতাংশ মানুষ মনে করছে কংগ্রেসের পক্ষে। ১০ শতাংশ শিরোমণি আকালি দল, ১ শতাংশ মানুষ মনে করছেন যে বিজেপি ক্ষমতায় আসতে পারে।

মুখ্যমন্ত্রী হিসেবে কাকে পছন্দ?

সমীক্ষা অনুযায়ী, ৩২ শতাংশ মানুষ রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী চরণজ্যিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়েছেন। ২৪ শতাংশ মানুষ অরবিন্দ কেজরিওয়ালকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়েছেন। ১৭ শতাংশ মানুষ সুখবীর সিং বাদলকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়েছেন। ১৩ শতাংশ ভগবন্ত মান, ৫ শতাংশ নভজ্যোত সিধু, ২ শতাংশ অমরিন্দর সিং এবং ৭ শতাংশ অন্যদের উপর আস্থা প্রকাশ করেছেন।

কোন দল কত শতাংশ ভোট পেতে পারে? 

সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পাঞ্জাবে ৩৪.১ শতাংশ ভোট পেতে পারে বলে মনে করা হচ্ছে। যেখানে AAP ৩৮.৪ শতাংশ ভোট পেতে পারে। SAD ২০.৪  এবং বিজেপি ২.৬ শতাংশ ভোট পেতে পারে বলে সমীক্ষায় বলা হয়েছে।