Thursday, June 13, 2024
দেশ

করোনায় দেশের ৯,৩৪৬ জন শিশু বাবা-মাকে হারিয়েছে

নয়াদিল্লি: গত বছর থেকে এখন অবধি মারণ করোনাভাইরাসের বলি হয়েছেন অনেকে। মঙ্গলবার জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (‌NCPCR)‌‌ জানিয়েছে, করোনার জেরে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মে পর্যন্ত পর্যন্ত ৯,৩৪৬ জনের বেশি শিশু অনাথ হয়ে পড়েছে।

এনসিপিসিআর সুপ্রিম কোর্টকে পেশ করা ওই হলফনামায় জানায়, এদের মধ্যে ১,৭৪২ জন শিশু বাবা এবং মা দু’‌জনকেই হারিয়েছে। ৭,৪৬৪ জন শিশু বাবা অথবা মাকে হারিয়েছে। ১৪০ জন শিশুকে তাদের বাবা–মা পরিত্যাগ করেছে।

এই সমস্ত শিশুদের মধ্যে বর্তমানে ১,২২৪ জন অভিভাবকের কাছে থাকছে। ৯৮৫ জন শিশু আত্মীয়তার সম্পর্কও নেই এমন লোকদের কাছে রয়েছে। ৬,৬১২ জন শিশু বর্তমানে হয় তার মা অথবা বাবার কাছে রয়েছে। ৩১ জন শিশুকে দেখভাল করে এমন সংস্থার কাছে পাঠানো হয়েছে।

অনাথ, গৃহহীন শিশুদের বয়স ১৭ বছরের মধ্যে। ৩ বছরের কম বয়সী ৭৮৮ টি শিশু। এরা খুব দুর্বল। এদের যত্নের প্রয়োজন। উত্তরপ্রদেশে এই বয়সের শিশু সবচেয়ে বেশি রয়েছে। ১,৫১৫ জনের শিশুর বয়েস ৪–৭ বছরের মধ্যে। ৩,৭১১ জন শিশুর বয়েস ৮ থেকে ১৩ বছর। ১,৬২০ জন ১৪ থেকে ১৫ বছরের। ১,৭১২ জন ১৬ থেকে ১৭ বছর বয়সী। ‘বাল স্বরাজ’ নামে নতুন একটি পোর্টালে এই সমস্ত শিশুদের নাম নথিভুক্ত করা হয়েছে।