Monday, May 20, 2024
দেশ

মধ্যপ্রদেশে ও মিজোরামে ভোট পড়ল ৭৫ শতাংশ

ভোপাল ও আইজ়ল: দেশের দুই প্রান্তে দুটি রাজ্যে মধ্যপ্রদেশ ও মিজ়োরামে শেষ হল বিধানসভার ভোটগ্রহণ প্রক্রিয়া। মধ্যপ্রদেশে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট পড়েছে ৭৪.৬১ শতাংশ। অন্যদিকে মিজোরামে বিকাল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৭৫ শতাংশ। মিজোরামে মিজো ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে জোট করেছে বিজেপি। ৪০ আসনের মিজোরাম বিধানসভায় ভোটের ময়দানে রয়েছেন ২০৯ জন প্রার্থী। এবার ৩৯টি আসনে প্রার্থী দিয়েছে বিজেপি।

মধ্যপ্রদেশে ২৩০টি আসনে ৬৫ হাজার বুথে কড়া নিরাপত্তায় শুরু হয় ভোটগ্রহণ। এর মধ্যে ২ হাজার বুথ পরিচালনা করছেন মহিলারা। ভোটগ্রহণের দায়িত্ব পালনের জন্য ৩ লাখ সরকারি কর্মী বুথগুলিতে নিযুক্ত করা হয়েছে। ১২ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মীকে মোতায়েন করা হয়েছে মাইক্রো অবজারভার হিসাবে।

মধ্যপ্রদেশে প্রতিষ্ঠান-বিরোধী হাওয়ার বিরুদ্ধে মসনদ ধরে রাখাই চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের। অপরদিকে, উত্তর-পূর্বের আটটি রাজ্যের মধ্যে একমাত্র মিজ়োরামেই ক্ষমতায় রয়েছে কংগ্রেস। তবে দু’বারের মুখ্যমন্ত্রী লালথানহাওলার কাছে এবার প্রতিষ্ঠানবিরোধী হাওয়া সামাল দেওয়াই বড় চ্যালেঞ্জ। তবে, প্রাক্তন প্রদেশ সহ-সভাপতি লালজিরলিয়ানা-সহ একাধিক নেতা এমএনএফে যোগদান করায় চিন্তা বাড়ছে কংগ্রেসের।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন লোকসভা নির্বাচনের আগে কার্যত সেমি-ফাইনাল। এই নির্বাচনে ভালো ফল মানেই ফাইনালের আগে মানসিকভাবে এগিয়ে যাওয়া। আগামী ১১ ডিসেম্বর ভোটের ফলাফল ঘোষণা করা হবে।