Monday, June 24, 2024
দেশ

চতুর্থ কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসল ভারত-চিন

নয়াদিল্লি: সমঝোতা চুক্তির ভিত্তিতে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর প্রথম পর্যায়ের সেনা সরানোর কাজ সম্পন্ন করেছে ভারও চিন। বাকি অংশ থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে মঙ্গলবার ফের ভারত-চিন সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হল। ভারতের তরফে প্রতিনিধিত্ব করছেন সেনার ১৪ কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরেন্দ্র সিং। অন্যদিকে, চিনের প্রতিনিধিত্ব করছেন দক্ষিণ জিংজিয়াং মিলিটারি প্রদেশের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন।

জানা গিয়েছে, পূর্ব লাদাখের চুশুল মলডোতে এই বৈঠক অনুষ্ঠিত হবে। গত মে মাস থেকে এটি কোর কমান্ডার পর্যায়ের চতুর্থ বৈঠক। কূটনৈতিক তৎপরতায় গালওয়ান থেকে চিনা সেনারা কয়েক কিলোমিটার পিছিয়ে গিয়েছে। ভারতীয় সেনাও পিছিয়ে এসেছে। দফায় দফায় আলো কমেছে উত্তেজনা।

তবে জানা গিয়েছে, দেপসাং এলাকা-প্যাংগং থেকে এখনও সরেনি যাইনি চিনা সেনা। সেখানে মুখোমুখি দাঁড়িয়ে দু’দেশের সেনাবাহিনী। এদিনের বৈঠকে দেপসাং এলাকা ও প্যাংগং লেকের ফিঙ্গার ৮ থেকে চিনা সেনা সরিয়ে নেওয়ার ব্যাপারেই বিশেষ জোর দেবে ভারত। এছাড়া গালওয়ানের বিভিন্ন পেট্রোলিং পয়েন্টে তৈরি হওয়া বাফার এলাকায় নজরদারির প্রোটোকল তৈরি নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

বিরোধ রয়েছে এমন এলাকা থেকে সেনা আরও সরিয়ে নেওয়ার ব্যাপারে আলোচনা হবে। একইসঙ্গে সংঘাতপূর্ণ এলাকা থেকে অস্ত্র সরিয়ে নেওয়ার বিষয়েও আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।