Friday, June 14, 2024
কলকাতা

অমরনাথ যাত্রীদের উপর হামলাকারী ৩ লস্কর নেতা এনকাউন্টারে খতম

শ্রীনগর: কাশ্মীরে এনকাউন্টারে মৃত্যু হল অমরনাথ যাত্রীদের উপর হামলার ঘটনায় জড়িত লস্কর-ই-তৈবার ৩ সন্ত্রাসবাদীর। সংঘর্ষস্থল থেকে পলাতক এক জঙ্গিকেও গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে পুলিশের তরফে এই খবর নিশ্চিত করা হয়েছে।

সোমবার দুপুরে আচমকাই জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের উপর কাজিগুন্দ এলাকায় সেনা বাহিনীর একটি কনভয় লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। ওই হামলায় এক সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন অপর একজন। এরপরেই জঙ্গিদের খোঁজে এলাকা ঘিরে তল্লাশি চালায় নিরাপত্তাবাহিনী। তল্লাশি অভিযান চলাকালেই গুলির লড়াই শুরু হয়। অপারেশন শেষ হতে প্রায় রাত দুটো বেজে যায়। নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় তিন জঙ্গির।

পুলিশ সূত্রে খবর, গুলির লড়াইয়ে মৃত এক জঙ্গির নাম জওহর বাসির, সে স্থানীয় জঙ্গি। অপর দুজন আবু ফুরকান ও আবু মাভিয়া ছিল পাকিস্তানী সন্ত্রাসবাদী। গত ফেব্রুয়ারিতে লস্কর-ই-তৈবার সঙ্গে যোগ দেয় বসির। আর আবু ইসমাইলের মৃত্যুর পর দক্ষিণ কাশ্মীরে লস্করের মাথা ছিল ফুরকান। চলতি বছর জুলাই মাসে অমরনাথ যাত্রীদের উপর হামলায় জড়িত ছিল এই তিনজন। ওই হামলার ঘটনায় মৃত্যু হয়েছিল ৮ পূণ্যার্থীর। আহত হন ১৯ জন।

পুলিশ আরও জানিয়েছে, অমরনাথ যাত্রীদের ওপর হামলা ছাড়াও অনন্তনাগ বাসস্ট্যান্ডে পুলিশের ওপর হামলা, মুন্ডায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা-সহ অনন্তনাগ এবং কুলগাঁও-এ একাধিক হামলার ঘটনায় ফুরকানের নেতৃত্বাধীন জঙ্গিরা যুক্ত ছিল।