Monday, June 24, 2024
দেশ

হায়দরাবাদ বিস্ফোরণ: ২ জঙ্গিকে ফাঁসির আদেশ দিল আদালত

হায়দরাবাদ: ২০০৭ সালের হায়দরাবাদ জোড়া বিস্ফোরণে দোষী সাব্যস্ত আরও এক ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি। সোমবার বিশেষ এনআইএ আদালত দোষী সাব্যস্ত তিন জনের সাজা ঘোষণা করল। এদিন ৪ সেপ্টেম্বর দোষী সাব্যস্ত দুই ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) জঙ্গি অনীক সইদ ও ইসমাইল চৌধুরীর ফাঁসির সাজা শোনাল এনআইএ আদালত। দোষী সাব্যস্ত তৃতীয় আইএম জঙ্গি তারিক অঞ্জুমের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত।

হায়দরাবাদ জোড়া বিস্ফোরণে দোষী সাব্যস্ত তৃতীয় অভিযুক্ত তারিকের বিরুদ্ধে ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ রয়েছে। বিস্ফোরণের আগে ও পরে দিল্লি ও অন্যান্য জায়গায় জঙ্গিদের আশ্রয় দেয় সে।

এর আগে গত ৪ সেপ্টেম্বর এনআইএ আদালত দুই ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি অনীক সাফেক সইদ ও ইসমাইল চৌধুরীকে দোষী সাব্যস্ত করে। ফারুখ সরফুদ্দিন তারকিশ ও মহম্মদ সাদিক ইসরার নামে দু’জনকে এই মামলা থেকে অব্যহতি দেওয়া হয়। এই বিস্ফোরণ কান্ডের সঙ্গে জড়িত রিয়াজ ও ইকবাল এখনও পলাতক রয়েছে।

২০০৭ সালে হায়দরাবাদের গোকুল চাট নামে খাবারের দোকান ও লুম্বিনি পার্কে জোড়া বিস্ফোরণ হয়। সেই হামলায় ৪৪ জন প্রাণ হারায়। গোকুল চাট খাবারের দোকানে বিস্ফোরণের ঘটনায় মৃত্যু হয়েছিল ৩২ জনের, আহত হয়েছিলেন ৪৭ জন। অন্যদিকে, লুম্বিনি পার্কে বিস্ফোরণের ঘটনায় ১২ জনের মৃত্যু হয়েছিল, আহত হয়েছিলেন ২১ জন।