Tuesday, May 21, 2024
কলকাতা

কলকাতার বিষয়ে এই ২০টি তথ্য আপনি জানেন কি?

আপনি কলকাতায় বসবাস করেন, কিন্তু হয় তো প্রিয় এই শহরটির বিষয়ে আপনি জানেন না। ১৬৯০ সালে জব চার্নক গোবিন্দপুর, সুতানুটি ও কলকাতাকে কেন্দ্র করে নগরীর পত্তন করেছিলেন তা আজ বিশ্বের প্রধান শহরগুলির মধ্যে অন্যতম। মহানগরী কলকাতায় এমন কয়েকটি জিনিস রয়েছে যেগুলি বিশ্বখ্যাতি অর্জন করেছে:-

১. দিল্লির পর কলকাতা হল ভারতের দ্বিতীয় বৃহত্তম শহর।

২. ব্রিটিশ সময়কাল থেকে কলকাতা হল ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ শহর এবং ব্রিটিশ সাম্রাজ্যের লন্ডনের পর এই শহরটি ছিল দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর।

৩. মার্কিন দূতাবাস: মহানগরী কলকাতার বুকেই রয়েছে মার্কিন দূতাবাস। ১৭৯২ সালর এই দূতাবাসটি মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রাচীন দূতাবাস।

৪. ভারতের ব্যস্ততম রেল স্টেশন হল হাওড়া স্টেশন।

৫. কলকাতার চিড়িয়াখানা হল দেশের সবথেকে পুরনো চিড়িয়াখানা। প্রতিবছরই অনেক অনেক পশুপাখি নিয়ে আসা হয় এখানে। বিভিন্ন প্রজাতির পশু-পাখি এখানে রয়েছে।

৬.  বোটানিক্যাল গার্ডেন: হাওড়া জেলার শিবপুরে অবস্থিত বোটানিক্যাল গার্ডেনে রয়েছে বিশ্বের সবথেকে পুরানো বটগাছ, যার প্রায় ২২০০ ডালপালা।

৭. হাওড়া ব্রিজ: শহরের সবচেয়ে পরিচিত বিষয় হল হাওড়া ব্রিজ। এটা বিশ্বের ক্যান্টিলিভার ব্রিজ।

৮. মেট্রো রেল: কলকাতার অপর একটি বিশেষ যাতায়াতের মাধ্যম মেট্রো। ভারতের প্রথম মেট্রো রেল স্থাপিত হয় কলকাতাতেই। বর্তমানে গোটা শহর জুড়েই এমনকি গঙ্গার নীচ দিয়েও মেট্রো চালানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

৯. কলকাতা পৃথিবীকে ৫ জন বিজ্ঞ নোবেল জয়ী দিয়েছে। তারা হলেন, স্যার রোলান্ড রস, সি.ভি.রমন, রবীন্দ্রনাথ ঠাকুর, অর্মত্য সেন এবং মাদার তেরেসা। এছাড়া প্রথম অস্কার জিতেছিলেন সত্যজিৎ রায়।

১০. ২০০৬ সাল পর্যন্ত কলকাতার কোনও রেল স্টেশন ছিল না। সব কাজ হতো হাওড়া ও শিয়ালদহ স্টেশন দিয়ে। কলকাতার বুকে নতুন একটি স্টেশন গড়ে তোলা হয় হয়। যার নাম হল কলকাতা স্টেশন।

কলকাতা স্টেশন

১১. কলেজ স্ট্রিট বইপাড়া: পুরানো, নতুন মিলিয়ে সমস্ত রকমের বই পাওয়ার একমাত্র জায়গা। বিশ্বের সবথেকে দুষ্প্রাপ্য বই এখানে মেলে।

১২. ন্যাশনাল লাইব্রেরি: বিশ্বের বৃহওম লাইব্রেরি হল ন্যাশনাল লাইব্রেরি। এক সঙ্গে বহু মানুষ বই পড়ার সুযোগ পায় এখানে। তাছাড়াও রয়েছে বহুদিনের পুরানো বইও।

১৩. ট্রামলাইন: ব্যস্ত কলকাতাতে আজও টিকিওয়ালা ট্রাম দেখা যায়। বিশ্বের বড় বড় শহরের মতো কলকাতাও রয়েছে ট্রাম লাইনে থাকা শহরের তালিকায়।

১৪. কলকাতা বইমেলা- কলকাতার একটি বিশেষ আকর্ষণের জিনিস। প্রতিবছর ফেব্রুয়ারী মাসে কলকাতা বইমেলায় প্রতিনিয়তই হাজার হাজার লোকের সমাগম ঘটে। কলকাতা বইমেলায় এত বইয়ের নানাবাহার আর কোনো বই মেলাতেই পাওয়া যায় না। লন্ডনের পর কলকাতা বইমেলা খ্যাতিলাভ করেছে।

১৫. কলকাতা পরিচিত রাজাদের শহর রূপে এবং পোলো ক্লাব হল বিশ্বের পুরনো ক্লাব।

১৬. সবথেকে পুরনো গল্‌ফ ক্লাব হল রয়েল কলকাতা গল্‌ফ ক্লাব।

১৭. বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম: বেশি আসন সংখ্যা বিশিষ্ঠ বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম রয়েছে ইডেন গার্ডেনে।

১৮. খিদিরপুর পোর্ট হল সবথেকে পুরনো পোর্ট।

১৯. চৌরঙ্গী রোডে অবস্থিত ইউ.এস. কনসুলেট দ্বিতীয় বৃহওম কনসুলেট।

২০.হাতে টানা রিক্সা: কলকাতায় বাসগাড়ির সঙ্গে তাল মিলিয়ে চলে হাতে টানা রিক্সা। কথিত আছে বিশ্বের আর কোনো জায়গাতেই এখন হাতে টানা রিক্সার প্রচলন নেই।