Thursday, June 13, 2024
দেশ

চিনকে চাপে রাখতে লাদাখে ১৫ হাজার ‘বিশেষ দক্ষ’ সেনা মোতায়েন করল ভারত

লাদাখ: দফায় দফায় বৈঠক লাদাখ সীমান্ত নিয়ে চিনের সাথে কোন সমাধান সূত্রে আসতে পারেনি ভারত। সীমান্তে দুষ্ট চিনের আগ্রাসন নীতি অব্যাহত রয়েছে। তাই সীমান্তে চিনের বাড়বাড়ন্ত রুখতে জঙ্গি দমনে দক্ষ সেনার ইউনিটকে লাদাখে মোতায়েন করল ভারত। জম্মু-কাশ্মীর থেকে প্রায় ১৫ হাজার সেনা জনওয়ানকে সরিয়ে লাদাখে মোতায়েন করা হয়েছে।

সুগার সেক্টরে মোতায়েন করা হয়েছে এই ১৫ হাজার জওয়ানকে। তাঁরা লেয়ের ১৪ কর্পস কমান্ডোদের সাহায্য করবে। এই জওয়ানরা পার্বত্য অঞ্চলে ও মরু-পার্বত্য অঞ্চলে যুদ্ধে বিশেষভাবে দক্ষ।

চিনের আগ্রাসী ভূমিকার জন্য গত বছর থেকেই তার সীমান্তে সেনা মোতায়েন বাড়িয়েছে। একটি বিভাগের পরিবর্তে লাদাখ সেক্টরে এখন অতিরিক্ত সাঁজোয়া যান এবং অন্যান্য ইউনিট মোতায়েন রয়েছে।

গালওয়ান সংঘর্ষের পর থেকেই লাদাখে প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন রয়েছে। অত্যাধুনিক সমরাস্ত্রও মোতায়েন করা হয়েছে। নতুন করে আরও ১৫ হাজার সেনা মোতায়েনে লাদাখ সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হল বলে মনে করা হচ্ছে।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরাতে দফায় দফায় বৈঠকে বসে ভারত ও চিনের সেনা আধিকারিকরা। চিন মুখে সীমান্ত থেকে সরিয়ে নেওয়ার কথা বললেও বাস্থবে আরও বেশি সেনা মোতায়েনের করেছে তারা। চিনের তৎপরতা দেখে কোনও রকম ঝুঁকি নিতে নারাজ ভারত সরকাওর। তাই চিনকে পাল্টা দিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনার সংখ্যা বাড়িয়েছে ভারতও।