Monday, June 24, 2024
আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার সাথে ১৫টি মউ স্বাক্ষরিত হয়েছে ভারতের

জাকার্তা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইন্দোনেশিয়া সফরে ইতিমধ্যেই ১৫টি মউ স্বাক্ষরিত হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়া ইন্দো-পেসিফিক রিজিয়নে প্রতিরক্ষা, মহাকাশ প্রযুক্তি, রেল, স্বাস্থ্য, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতাসহ আরও নানা বিষয়ে তথ্যের আদান প্রদান করতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। পাশাপাশি জাকার্তায় একটি ঘুড়ির প্রদর্শনীতে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রীকে ঘুড়ি ওড়াতেও দেখা যায়।

সূত্রের খবর, ইন্দোনেশিয়ার মন্ত্রীসভা স্তরে বৈঠকও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছেন ভারত ও ইন্দোনেশিয়া রাজনৈতিক ভাবে নিজেদের সম্পর্ক ও দৃঢ় করবে আগামী দিনেও। দু’দেশের ব্যবসা-বাণিজ্য ৫০ লক্ষ মিলিয়ন মার্কিন ডলারের সীমা পর্যন্ত নিয়ে যেতে উদ্যোগী দু’দেশ ৷ প্রধানমন্ত্রী আশবাদী ২০২৫ সালেই এই কাঙ্খিত লক্ষ্যমাত্রা স্পর্শ করবে দু’দেশ ৷

এদিন ইন্দোনেশিয়া পৌঁছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমে কালিবাতা ন্যাশনাল হিরোজ় সিমেট্রিতে মালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। তারপর ইস্তানা মের্দেকা প্যালেসে গার্ড অফ অনার প্রদান করা হয় তাঁকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫ দিনের ইন্দোনেশিয়া সফরের প্রথম দিনে রাজধানী জাকার্তায় পৌঁছেছেন। এরপর তিনি যাবেন মালয়েশিয়া ও সিঙ্গাপুর।

এদিকে, ক্রমাগত পেট্রলের মূল্যবৃদ্ধি রুখতে কেন্দ্র এখনও বিশেষ কোনও পদক্ষেপ না নিলেও, কেরালা সরকার এক টাকা করে দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলেই জানা যাচ্ছে। সেখানে কেন্দ্র সরকার জানিয়েছে, দাম কমেছে মাত্র এক পয়সা। এদিকে দেশের বাইরে থেকেই এ নিয়ে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী। তাঁর প্রশ্ন, একি প্রধানমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত মশকরা!