Saturday, April 13, 2024
আন্তর্জাতিক

মস্কোর কনসার্ট হলে ইসলামিক স্টেট খোরাসানের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪৩

কলকাতা ট্রিবিউন ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলা। শুক্রবার (২২ মার্চ) রাতে ক্রকাস সিটি হলে এ ঘটনা ঘটে। মুখোশ পরা ৪ বন্দুকধারী কনসার্ট হলে ঢুকে নির্বিচারে গুলি চালায়। এ ঘটনায় এখনও পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৩ জনে। এছাড়া শতাধিক আহত হয়েছে বলে জানা গেছে। ৪ বন্দুকবাজ সহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। 

একজন প্রত্যক্ষদর্শীর জানায়, হঠাৎ তারা পেছন থেকে গুলির শব্দ শুনতে পান। শুনতে পান বিস্ফোরণের শব্দও। এসময় সবাই দৌঁড়ে এসকেলেটরের দিকে চলে যায়। 

সন্ত্রাসীরা বিস্ফোরক দ্রব্য ব্যবহারের পাশাপাশি অটোমেটিক বন্দুক ব্যবহার করে। এতে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি হামলায় প্রথমে ৪০ জন নিহতের খবর পাওয়া যায়। যা পরবর্তীতে বেড়ে দাঁড়ায় ১৪৩ জনে।

নিহতদের স্মরণে রবিবার দেশজুড়ে রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন পুতিন। এই পিছনে যারা জড়িত তাদের সবাইকে শাস্তি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি। রুশ প্রেসিডেন্ট ভয়াবহ এ হামলাকে ‘বর্বর ও সন্ত্রাসী’ কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেছেন।

এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে)। এটি বৃহত্তর সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেটের শাখা। ২০১৪ সালে আফগানিস্তানের পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট খোরাসানের জন্ম। নৃশংস কৌশল ও চরমপন্থী কর্মকাণ্ডের জন্য এদের কুখ্যাতি আছে।