Monday, June 24, 2024
দেশ

লাভ জিহাদের বিরুদ্ধে অধ্যাদেশ পাশ যোগী রাজ্যে, ১০ বছরের শাস্তির বিধান

লখনউ: গত কয়েকদিন ধরে ‘লাভ জিহাদ’ নিয়ে গোটা দেশে খুব জোর আলোচনা চলছে। বিজেপি শাসিত ৪ রাজ্য মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, হরিয়ানা ও কর্ণাটকে লাভ জিহাদ রুখতে আইন করার ঘোষণা দেওয়া হয়েছে। মঙ্গলবারই যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় লাভ জিহাদ সম্পর্কিত একটি বিল পাশ হয়েছে। যার ফলে খুব শীঘ্রই এটি আইনে পরিণত হতে চলেছে।

মঙ্গলবার ক্যাবিনেট বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই বৈঠকেই লাভ জিহাদের বিরুদ্ধে আইন নিয়ে ‘বেআইনি ধর্ম পরিবর্তন বিল’ পাশ হয়। স্টেট ল কমিশন আগেই লাভ জিহাদের বিরুদ্ধে আইনের সুপারিশ করেছিল। উত্তরপ্রদেশের স্বরাষ্ট্রবিভাগ আর ন্যায় বিভাগই এই আইন নিয়ে সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে নিয়েছে। এদিন লাভ জিহাদের অধ্যাদেশের খসড়ায় ক্যাবিনেট মঞ্জুর করেছে। ফলে বিলটি এবার বিধানসভায় পেশ হবে।

আর এই বিলটি আইনে পরিণত হলেই উত্তরপ্রদেশে অবৈধ ভাবে ধর্ম পরিবর্তন করে অথবা জালিয়াতি করে নাম লুকিয়ে বিয়ে করলে কড়া সাজা শাস্তি ভোগ করতে হবে। বিয়ের আগে ধর্ম পরিবর্তনের জন্য ২ মাস আগে নোটিশ দিতে হবে। এই আইনে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ বছরের জেল হতে পিরে।

সম্প্রতি একাধিক লাভ জিহাদের ঘটনা সামনে আসায় যোগী আদিত্যনাথ বলেছিলেন, এখনও সময় আছে। সাবধান করে দিচ্ছি। আমাদের মেয়েদের সম্মান নিয়ে খেললে তাদের জীবন শেষ করে দেব।