Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

প্রথমবারের মতো কনসার্টে অংশ নিলেন সৌদি নারীরা

সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো আয়োজন করা হয় নারীদের কনসার্ট। সম্প্রতি জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটি আয়োজিত এ কনসার্ট উপভোগ করতে আসা দর্শকদের সবাই ছিলেন নারী।

শনিবার সৌদি আরবের ৮৭তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে কিং ফাহাদ স্টেডিয়ামে আয়োজিত এসব অনুষ্ঠান উপভোগ করেন তারা। এর আগে স্টেডিয়ামটিতে খেলা এবং সব অনুষ্ঠানে নারীদের প্রবেশাধিকার কঠোরভাবে নিষিদ্ধ ছিল।

জেদ্দার হিলটন হোটেলে বুধবার কনসার্টটির আয়োজন করা হয়। দর্শকদের মধ্যে বালকিসের নারী ভক্তদের সংখ্যাই ছিল বেশি। সৌদির জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় কনসার্ট। এরপর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় সঙ্গীত বাজানো হয়। শিল্পীরা নিজেদের গানের পাশাপাশি আরব অঞ্চলের ঐতিহ্যবাহী গানগুলোও গেয়ে শোনান। কনসার্টে সবচেয়ে বেশি নজর কাড়েন সংযুক্ত আরব আমিরাতের প্রখ্যাত শিল্পী বালকিস আহমেদ ফাতহি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এতদিন যে খেলার মাঠে কেবল পুরুষরাই যেতে পারত সেখানে প্রথমবারের মতো পরিবার-পরিজন নিয়ে ঢুকে সাংস্কৃতিক আয়োজন ও নাটক উপভোগ করেন সৌদি নারীরা।

দেশটির প্রথা অনুযায়ী, পরিবারের পুরুষ সদস্য যেমন বাবা, ভাই কিংবা স্বামীর অনুমতি ছাড়া নারীরা পড়াশোনা, ভ্রমণ বা অন্য কোনো কার্যক্রম করতে পারেন না।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রস্তাব করা অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের ‘ভিশন ২০৩০’ বাস্তবায়নে সৌদি রাজতন্ত্র আগের কঠোর আইনগুলো শিথিলের চেষ্টা করছে। এরই অংশ হিসেবে খেলার মাঠে নারীদের এই প্রবেশাধিকার বলে জানা গিয়েছে।

কনসার্টটির আয়োজক সংস্থার মালিক গাদা ঘাজ্জাভি বলেন, প্রায় ৩০০০ টিকেট বিক্রি হয়েছিল। টিকেটের দাম ছিল ৩০০ থেকে ২৫০০ সৌদি রিয়ালের মধ্যে।