Tuesday, June 18, 2024
FEATURED

চাপে পড়ে দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করলেন বিজয় মালিয়া

লন্ডন: অবশেষে সুর নরম হল। কেননা চাপ ক্রমাগত বেড়েই ‌চলেছে। আর বিদেশে থেকে তা সমাল দেওয়া‌ যাচ্ছে না। এবার দেশে ফিরতে চান ঋণখেলাপী শিল্পপতি বিজয় মালিয়া। অর্থ প্রতারণা মামলার তদন্ত চালানো ইডি’র আধিকারিকদের ইঙ্গিত অনুযায়ী, সরকারের পক্ষ থেকে নতুন আইন তৈরি করে বিজয় মালিয়ার সমস্ত সম্পত্তিকে বাজেয়াপ্ত করার সিদ্ধান্তের ফলেই এই সুর বদল।

সম্প্রতি ইডি শিল্পপতি বিজয় মালিয়ার বিরুদ্ধে ফাজিটিভ ইকোনমিক অফেন্ডার্স অর্ডিন্যান্স অনু‌যায়ী ব্যবস্থা নিয়েছে। পাশাপাশি গত মাসেই ইডি মালিয়ার বিরুদ্ধে আদালতে ‌যায়। সেখানে আবেদন করা হয়, মালিয়ার ১২,৫০০ কেটি টাকার সম্পত্তি বায়েয়াপ্ত করার নির্দেশ দেওয়া হোক। প্রসঙ্গত, শর্তসাপেক্ষে ফাজিটিভ অফেন্ডার্স অর্ডিন্যান্স অনু‌যায়ী কোনও ঋণখেলাপী ব্যক্তির সম্পত্তি বাজযাপ্ত করা ‌যায়। গত মাসেই এই আইনের আওতায় বিজয় মালিয়কে নিয়ে এসে তাঁকে ‘পলাতক’ বলে ঘোষণা করার অনুরোধ করেছিল আদালতের কাছে।

মঙ্গলবার লন্ডন প্রবাসী মালিয়া জানিয়েছেন, তিনি দেশে ফিরতে চান ও তাঁর পড়ে থাকা ব্যাঙ্ক ঋণ শোধ করতে চান। তিনি আরও জানান, তিনি তাঁর সব বকেয়া মিটিয়ে চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। কিন্তু সেই চিঠির কোনও উত্তর পাননি।

প্রসঙ্গত, এর আগে ভারতের হাতে মালিয়াকে তুলে দেওয়ার জন্য ব্রিটেনের কাছে যে অনুরোধ করা হয়েছিল কূটনৈতিক স্তরে, তার প্রবল বিরোধিতা করেছিলেন ৬২ বছর বয়সী এই কোটিপতি ব্যবসায়ী।