Monday, June 24, 2024
দেশ

‘দলিত’ নয়, ‘Scheduled Caste’ শব্দটি ব্যবহার করতে পরামর্শ সরকারের

নয়াদিল্লি: সমাজের বঞ্চিত ও শোষিত শ্রেণীকে বর্ণনা করার জন্য যে ‘দলিত’ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে, সেটি প্রয়োগ না-করার জন্য দেশের টিভি চ্যানেলগুলোকে পরামর্শ দিয়েছে সরকার। বম্বে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী দলিত শব্দের পরিবর্তে ‘সিডিউল কাস্ট’ শব্দের ব্যবহার করার কথা সকল টেলিভিশন চ্যানেলকে বলা হল কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে।

হাইকোর্টের দুটি সাম্প্রতিক রায়ের ওপর ভিত্তি করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিভিন্ন মিডিয়া হাউসের কাছে এই মর্মে অ্যাডভাইসরিও পাঠানো হয়েছে। এ বছরেই অন্তত দুটি হাইকোর্ট রায়ে বলা হয়েছিল, সংবিধানে যেহেতু দলিত শব্দটির কোনও উল্লেখ নেই তাই সেটির ব্যবহারও বাঞ্ছনীয় নয়। সেই রায়কে অস্ত্র করেই দেশের সংবাদমাধ্যমে এই শব্দটির ব্যবহার নিষেধ করতে চেয়েছে সরকার।

নির্দেশে অনুযায়ী, সংবাদ মাধ্যমের দলিত শব্দটি ব্যবহার করা উচিৎ নয়। এর পরিবর্তে সাংবিধানিক টার্ম Scheduled Caste (SC) ব্যবহার করা উচিৎ। সেই সঙ্গে অফিশিয়াল লেন-দেন, শংসাপত্রেরও SC শব্দের ব্যবহার করতে হবে। সংবিধানের ৩৪১ ধারা অনুযায়ী এই নির্দেশ দেওয়া হয়েছে।

তবে দেশের বেশির ভাগ টেলিভিশন চ্যানেলই অবশ্য এখনও দলিত শব্দটির ব্যবহার বন্ধ করা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। কিন্তু সরকারের বিতর্কিত এই নির্দেশিকা অবশ্যই দলিতদের মধ্যে নতুন সন্দেহের জন্ম দিয়েছে।