Monday, June 24, 2024
আন্তর্জাতিক

অ্যাকশান শুরু, চিনা নাগরিকদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল ট্রাম্প প্রশাসন!

ওয়াশিংটন: বিশ্বে করোনা আক্রান্তের বিচারে শীর্ষে আমেরিকা, মৃত্যুর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৩৪২ জন। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ১১ হাজার ১৮৬ জন। করোনা সংক্রমণ ঘিরে চিনের সঙ্গে আমেরিকার কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়েছে। এবার তাতে নয়া মাত্রা যোগ করলেন ডোনাল্ড ট্রাম্প।

এবার চিনের সেনাবাহিনীর সঙ্গে সরাসরি যুক্ত এমন বিশ্ববিদ্যালয়গুলির পড়ুয়া ও গবেষকদের আমেরিকার ভিসা বাতিল করল ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চিনের কিছু ছাত্র যাতে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে না পারে, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, পিপলস লিবারেশন আর্মির সাথে যুক্ত পড়ুয়া আর গবেষকদের উপর আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমেরিকার মেধা সম্পত্তি এবং প্রযুক্তি হাসিল করার জন্য স্নাতক ছাত্রদের ব্যবহার করছে চিন। তাঁদের এই প্রচেষ্টাকে খতম করার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। ট্রাম্প বলেন, চিনের এই গতিবিধি আমেরিকার দীর্ঘকালীন আর্থিক শক্তি, যা আমেরিকার মানুষের সুরক্ষার পক্ষে অন্তরায়।

ট্রাম্প বলেন, হংকংয়ের বিশেষ সুবিধা বাতিলের প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গিয়েছে। করোনা প্রশ্নে বেজিংয়ের পাশে দাঁড়ানোয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সঙ্গেও সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, চিনের উহান থেকেই করোনার সংক্রমণ ছড়ায়। যখন ভাইরাসটি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে গেল, তখন ওরা চিনে তার সংক্রমণ আটকালেও বাইরের দেশগুলিতে তা আটকাল না। ট্রাম্পের মতে, চিনকে এটা গোড়াতেই থামানো উচিৎ ছিল।