Wednesday, July 24, 2024
দেশ

RSS প্রধান মোহন ভাগবতের ‘ব্লু টিক’ ফিরিয়ে দিল টুইটার

নয়াদিল্লি: উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং আরএসএস প্রধান মোহন ভাগবতের টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে দেওয়ার পর টুইটার কর্তৃপক্ষ বনাম কেন্দ্র তরজা চরমে ওঠে। পালটা ব্যবস্থা হিসেবে টুইটারকে ‘চরমপত্র’ ধরিয়ে দেয় কেন্দ্রের তথ্য ও সংস্কৃতি মন্ত্রক। মাইক্রোব্লগিং সাইট টুইটারকে ‘শেষবারের মতো’ হুঁশিয়ারি দিয়ে বলা হয়, এরপর কেন্দ্রের নয়া তথ্য-প্রযুক্তি আইন না মানলে তার ফল ভুগতে হবে টুইটারকে।

তবে ব্লু টিক সরানোর কিছুক্ষণ পরেই ভেঙ্কাইয়া নাইডুর ব্লু টিক পুনরায় ফিরিয়ে দেয়া হয়। সন্ধ্যার দিকে মোহত ভাগবত সহ অন্যান্য আরএসএস নেতা সুরেশ সোনি, অরুণ কুমার, সুরেশ যোশি এবং কৃষ্ণ গোপালের টুইটার অ্যাকাউন্টের ব্লু টিকও ফিরিয়ে দেওয়া হয়।

শনিবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত এবং অন্যান্য সিনিয়র কর্মীদের ব্লু টিকটি সরিয়ে দেওয়ার ঘটনায় উত্তাল হয়ে ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। টুইটারে ট্রেন্ড করে ব্যান টুইটার ইন্ডিয়া সহ একাধিক হ্যাশট্যাগ।

টুইটারের তরফে জানানো হয়েছিল, ৬ মাস বা তার বেশি সময় ধরে যদি কোনও প্রোফাইল নিষ্ক্রিয় হয়ে পড়ে থাকে, সেক্ষেত্রেই নিয়ম অনুযায়ী ব্লু টিক সরিয়ে নেওয়া হচ্ছে। উল্লেখ্য, ব্লু টিক থাকা মানে ওই টুইটার অ্যাকাউন্টটি ভেরিফাইড।

মোহন ভাগবত সহ আরএসএসের সিনিয়র কর্মীরা ২০১৮ সালের জুলাইয়ে টুইটারে যোগ দিয়েছিলেন। মোহন ভাগবত টুইটারে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট ফলো করেন। সেটি হল আরএসএস-এর। অন্যদিকে, তাকে ফলো করেন ২ লাখ ১৮ হাজার ৯৭১ জন মানুষ। এখনো পর্যন্ত একটিও টুইট করেননি ভাগবত। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীও আরএসএস থেকে উঠে আসেন।