Thursday, April 25, 2024
আন্তর্জাতিক

টুইটের শব্দসংখ্যা দ্বিগুণ করেছে টুইটার

ব্যবহারকারীদের জন্য অক্ষরসীমা দ্বিগুণ করলো যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এতোদিন কেবল ১৪০ অক্ষরের মধ্যেই ব্যবহারকারীর মনের কথা প্রকাশ করার সীমাবদ্ধতা ছিল। এবার থেকে তা প্রকাশ করা যাবে ২৮০ অক্ষরে।

মঙ্গলবার (৭ নভেম্বর) স্থানীয় সময় দুপুরে টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডোরসি তাঁর টুইটার অ্যাকাউন্টে বিষয়টি জানান। তিনি টুইট করেন ‘১৪০+১৪০’।

বুধবার এক ব্লগ পোস্টে টুইটারের পক্ষ থেকে বলা হয়, “টুইটার-কে যা আজকের টুইটার হিসেবে বানিয়েছে তা হচ্ছে গতি আর সংক্ষিপ্ততা। এটি ধরে রাখা নিশ্চিত করে নতুন অক্ষর সীমা আনাই ছিল আমাদের লক্ষ্য। সব ডেটা দেখার পর আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমরা এই লক্ষ্য পূরণ করেছি। আমরা সংক্ষিপ্ততার সমস্যা রয়েছে এমন সব ভাষার জন্য এই পরিবর্তন আনতে যাচ্ছি।”

টুইটার জানিয়েছে, ক্যারেক্টার দ্বিগুণ হলেও বেশিরভাগ মানুষ ১৪০ ক্যারেক্টারের মধ্যেই লেখার চেষ্টা করবেন। তবে এই বদল চিনা, কোরিয়ান অথবা জাপানি ভাষার জন্য প্রযোজ্য নয় বলে জানানো হয়েছে।

কেউ কেউ জানিয়েছেন টুইটারে ক্যারেক্টার বাড়িয়ে ২৮০ করে দেওয়া হলেও এখনও কোনও পোস্ট এডিট বা সম্পাদনা করা যায় না। সেই সুযোগ পেতে চেয়ে অনেকে টুইট করে নিজের মতামত জানিয়েছেন।