Thursday, June 13, 2024
রাজ্য​

এবার টার্গেট দিল্লি, আইপ্যাকের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি করল তৃণমূল

কলকাতা: ভোট কুশলী প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাকের সঙ্গে আরও পাঁচ বছর অর্থাৎ ২০২৬ সাল পর্যন্ত চুক্তি করল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। চুক্তি অনুযায়ী, ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং পশ্চিমবঙ্গে পরবর্তী বিধানসভা নির্বাচনেও তৃণমূলের হয়ে কাজ করবে আইপ্যাক।

বাংলায় একুশের ভোটের অনেকটা আগেই প্রশান্ত কিশোর ভবিষ্যদ্বাণী করেছিলেন, তৃণমূল ২০০ আসন পার করবে। বিজেপি তিন অঙ্ক অর্থাৎ একশো পার করতে পারব না। চ্যালেঞ্জ করে তিনি বলেছিলেন, তার ভবিষ্যদ্বাণী যদি ভুল হয় তবে তিনি ভোট কুশলীর পেশা ছেড়ে দেবেন। বলাই বাহুল্য প্রশান্ত কিশোর জ্যোতিষীর মতো অঙ্ক মিলিয়ে দিয়েছেন। তবে তিনি আইপ্যাক ছাড়ার কথা বলেছিলেন। তাহলে প্রশান্ত কিশোর এই নতুন মেয়াদে থাকবেন তো?‌ এই বিষয়ে কিছু জানা যায়নি।

নতুন চুক্তি অনুযায়ী, পঞ্চায়েত থেকে পুরসভা, প্রত্যেকটি নির্বাচনেই তৃণমূলের হয়ে মাঠে নামবে টিম আইপ্যাক। নেতৃত্বে থাকবেন ৯ জন। তবে প্রশান্ত কিশোর ছাড়া আইপ্য়াক কতটা সুবিধে করতে পারে, সেটাই এখন দেখার বিষয়। ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে জল্পনা তুঙ্গে। জাতীয় স্তরে মোদী বিরোধিতার মুখ হতে পারেন মমতা। এ নিয়ে এখন থেকেই আলোচনা শুরু হয়ে গেছে। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করছে ‘ বাঙালি প্রধানমন্ত্রী চাই’, ‘ দিদি এবার প্রধানমন্ত্রী হবে’ সহ একাধিক হ্যাশট্যাগ।

উল্লেখ্য, ২০১৫ সালে বিহারের নীতীশ কুমারকে সাফল্য এনে দিয়েছিল প্রশান্ত কিশোরের আইপ্যাক। অন্ধপ্রদেশে জগনমোহন রেড্ডিকে জিতিয়ে ছিলেন, তামিলনাড়ুতে এমকে স্ট্যালিনকে মসনদ বসিয়েছিলেন, অরবিন্দ কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রী করেছিলেন। ২০২১ এর বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের হ্যাট্রিক এনে দিয়েছেন। এবার কি তাহলে জাতীয় রাজনীতির অলিন্দে কবজির জোর দেখাবেন তিনি?‌ উঠছে প্রশ্ন।