Monday, June 24, 2024
আন্তর্জাতিক

তথ্য চুরির অভিযোগ, টিকটক নিষিদ্ধ করতে চলেছে ফ্রান্স

প্যারিস: ইতিমধ্যেই জাতীয় সুরক্ষার প্রশ্নে টিকটক নিষিদ্ধ করেছে ভারত। আমেরিকার তরফে টিকটক নিষিদ্ধ করার ঘোষণা দেওয়া হয়েছে। এবার একই পথে হাঁটতে চলেছে ফ্রান্স। গোপনীয়তা নীতিনির্ধারক ফরাসি সংস্থা সিএনআইএল (CNIL) টিকটক নিয়ে তদন্ত শুরু করেছে। মঙ্গলবার সিএনআইএল জানিয়েছে, তথ্য চুরির অভিযোগ পাওয়ার পর টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে টিকটকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই গোপনীয়তার বিষয়ে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং জার্মান কর্তৃপক্ষের তদন্তের মুখে রয়েছে টিকটক। সিএনআইএলের এক কর্মকর্তা বলেন, মে মাসে টিকটকের বিরুদ্ধে তথ্য চুরির এই অভিযোগ ওঠে। এখনও তদন্ত চলছে। ইউরোপিয়ান ডেটা প্রোটেকশন বোর্ডও (ইডিপিবি) একটি টাস্ক ফোর্স গঠন করে টিকটকের টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

এদিকে, এই তদন্তের ব্যাপারে টিকটক বলেছে, আমরা বেশি প্রাধান্য দিয়ে থাকি ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তার বিষয়ে। সিএনআইএলের তদন্ত বিষয়ে আমরা জেনেছি এবং তাদেরকে আমরা পুরোপুরিভাবে সহায়তা প্রদান করছি।

মার্কিন কর্মকর্তাদের দাবি, টিকটক তাঁদের দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প টিকটকের মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মালিকানা হস্তান্তরের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছেন। যদি ১৫ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন কোম্পানির চুক্তি না হয় তাহলে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে টিকটক।