Thursday, April 25, 2024
দেশ

ইউনেস্কোর সেরা হেরিটেজ সাইটের তালিকায় দ্বিতীয় তাজমহল

নিউদিল্লি: আগ্রার জনপ্রিয় পর্যটনকেন্দ্র তাজমহল ইউনেস্কোর সেরা আন্তর্জাতিক হেরিটেজ সাইটের তালিকায় উঠে এল দ্বিতীয় স্থানে। কম্বোডিয়ার আঙ্করভাটের পরই বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় পর্যটনকেন্দ্র এখন পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম আগ্রার তাজমহল।

অনলাইন ট্রাভেল পোর্টাল ‘ট্রিপ অ্যাডভাইজর’-এর এক সমীক্ষায় এ তথ্য উঠে আসে। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, বছরে ৮০ লাখেরও বেশি মানুষ তাজমহল দেখতে যায়।

তাজমহল

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম আগ্রার তাজমহল। স্ত্রী মুমতাজের মৃত্যুর পর, আগ্রায় যমুনার তীরে এই স্মৃতিসৌধটি তৈরি করেছিলেন মোঘল সম্রাট শাহজাহান। এটি ১৬৩১ থেকে ১৬৪৮ সালের মধ্যে তৈরি হয়। আর ১৯৮৩ সালে এটি ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত হয়।

এই সমীক্ষাটি ইউনেস্কোর সাংস্কৃতিক ও স্বাভাবিক হেরিটেজ সাইটগুলির উপর চালানো হয়, যেখানে প্রতি বছর সবচেয়ে বেশি মানুষ ভিড় করেন। বিশ্বে ভ্রমণপিপাসুদের কাছ থেকে দেওয়া নম্বর ও মতামতের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়। ইউনেস্কোর কালচারাল অ্যান্ড ন্যাচারাল হেরিটেজ তালিকাভুক্ত স্থানগুলোর ওপর এ সমীক্ষা চালানো হয়।

ট্রিপ অ্যাডভাইজারের তৈরি করা এই সমীক্ষায় প্রথম স্থানে রয়েছে কম্বোডিয়ার অ্যাঙ্করভাট মন্দির। আরও রয়েছে চীনের প্রাচীর, পেরুর মাচুপিচু, ব্রাজিলের ইগুয়াজোর নামও।